Monday, January 30, 2023

Kolkata: শহরে মেঘলা আকাশ, সম্ভাবনা হালকা বৃষ্টির

- Advertisement -

নিউজ ডেস্ক, কলকাতা : সকাল থেকে কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন। ঠিক যেমনটা জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর ঠিক সেই মতোই সপ্তমী পর্যন্ত রোদের ঝাঁঝ থাকার পর অষ্টমীতে মেঘে হালকা হয়েছে সূর্যের তেজ। কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে।

তবে সর্বোচ্চ তাপমাত্রা ক্রমবর্ধমান। মঙ্গলবার যা ২৬ ডিগ্রি ছিল এদিন সকালে তা আরও বেড়ে গিয়েছে। পারদে বেলার দিকে তেমন কিছু পরিবর্তন হবে না। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ থেকে সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। এদিন সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৭ সর্বনিম্ন ৫৭ শতাংশের আশপাশে রয়েছে।

আজ মহাঅষ্টমীর দিন দক্ষিণবঙ্গের মূলত উপকূলীয় জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ বৃষ্টির সম্ভবনা রয়েছে৷ তবে পুজোর মধ্যেই নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের জেরে কোনও বড় দুর্যোগের তেমন সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

- Advertisement -

মৌসম ভবনের পূর্বাভাস বলছে, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, কেরল, উপকূলবর্তী কর্ণাটকের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে৷ পাশাপাশি তামিলনাড়ু, লাক্ষাদ্বীপ, কর্ণাটকের বিভিন্ন এলাকা, মধ্য মহারাষ্ট্র, কোঙ্কন ও গোয়ার কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। মৌসম ভবন জানাচ্ছে জম্মু ও কাশ্মীর, গিলগিট, বাল্টিস্তান এবং মুজফরবাদে বৃষ্টি হবে৷ আইএমডি এও জানিয়েছে পশ্চিমবঙ্গ, ওড়িশা, দক্ষিণ পশ্চিম মধ্যপ্রদেশ, দক্ষিণ গুজরাত. উত্তরাখণ্ড, হিমাচলে বৃষ্টির সম্ভবনা রয়েছে৷

অন্যদিকে জম্মু-কাশ্মীরে এলাকায় বরফপাত এবং বেশ কিছু জায়গায় বৃষ্টি-র জেরে শৈত্যপ্রবাহ দেখা গিয়েছিল৷ গুলমার্গ সহ বিভিন্ন পাহাড়ি এলাকায় ইতিমধ্যেই বরফ পড়েছে৷ কাশ্মীরের বিভিন্ন জায়গায় কয়েক ঘণ্টা টানা বৃষ্টি হয়েছে।

মৌসম বিভাগ কেরলের বিভিন্ন জেলায় অরেঞ্জ অ্যালার্ট জারি করেছে৷ ১২,১৩, ১৪ অক্টোবর কেরলের ছয় জেলায় প্রবল বৃষ্টি হবে৷ কোট্টায়াম, ইদ্দুকি, এর্নাকুলাম সহ বিভিন্ন জেলায় বৃষ্টি হবে৷ তিরুবনন্তপুরম , পলক্কড, মলপ্পুরম এবং কোঝিকড় জেলায় হলুদ সতর্কতা জারি হয়েছে৷