Sunday, January 29, 2023

Fake News ছড়ানোয় শীর্ষে তেলেঙ্গানা, ছয়ে পশ্চিমবঙ্গ: NCRB Report

- Advertisement -

নিউজ ডেস্ক: ‘শোনা কথায় বিশ্বাস করবেন না। ভুয়ো খবর বা ‘Fake news’ সম্পর্কে সতর্ক থাকুন। গুজব ছড়াবেন না, ছড়াতে দেবেনও না।’ কয়েকবছর আগে থেকে এভাবেই প্রচার শুরু করেছিল রাজ্যের সরকার। সে সমস্ত উপদেশকে বুড়ো আঙ্গুল দেখিয়ে চলতি বছরে ভুয়ো খবর ছড়ানোর ঘটনায় দেশে ছয় নম্বরে উঠে এল পশ্চিমবঙ্গ।

আরও পড়ুন কাবুল এয়ারপোর্টের সুইসাইড-বোম্বার গ্রেফতার হয় দিল্লিতে: চাঞ্চল্যকর তথ্য ফাঁস

সম্প্রতি প্রকাশিত ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো-র পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে ২০২০ সালে দেশে ভুয়ো খবর এবং গুজব ছড়ানোর ঘটনা বৃদ্ধি পেয়েছে প্রায় ২১৪ শতাংশ। NCRB ২০১৮ সাল থেকে ভুয়ো খবর ছড়ানোড় পরিসংখ্যান প্রকাশ করছে। তিন বছরের মধ্যে ২০২০ সালেই ভুয়ো খবর ছড়ানোর ঘটনার বৃদ্ধির হার সর্বোচ্চ। ২০২০ সালে দেশে ভুয়ো খবরের সংখ্যাটি ১৫২৭। গোটা দেশেই অবিশ্বাস্যভাবে বেড়েছে ভুয়ো খবর ছড়ানোর সংখ্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার নাম দিয়েছে ইনফোডেমিক বা ভ্রান্ত তথ্যের অতিমারি। বিশেষজ্ঞরা এর জন্য করোনা সংক্রমণ, লকডাউন এবং গত দেড় বছর ধরে অবিরাম ঘরে বসে ইন্টারনেট ব্যবহার করার ফল হিসেবে দেখলেও চিন্তার ভাঁজ পড়েছে অনেকের কপালেই।

- Advertisement -

কারণ, ভারতের মতো ‘সেক্যুলার’ দেশে ভুয়ো খবরের সঙ্গে সরাসরি সম্পর্কিত সাম্প্রদায়িকতা বা ‘মাইনরিটি ইস্যু’। গত বছর এপ্রিল মাসে তবলিগি জামাত-এর অনুষ্ঠানে মুসলমানদের জমায়েতকে কেন্দ্র করে সাম্প্রদায়িক বিবৃতির ঘটনাই এই চিন্তার আসল কারণকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়। তাতপর্যপূর্ণভাবে সেই ‘ভুয়ো খবর’ ছড়িয়েছিল খোদ সরকারের তরফ থেকেই।

ভারতের রাজ্যগুলির মধ্যে ভুয়ো খবরের সংখ্যার নিরিখে প্রথম স্থানে তেলেঙ্গানা। চলতি বছরে সে রাজ্যে মোট ২৭৩টি ভুয়ো খবর ছড়িয়েছে। তারপর আছে তামিলনাড়ু ও উত্তরপ্রদেশ। ভুয়ো খবর ছড়ানোর নিরিখে একেবারে শেষে রয়েছে নাগাল্যান্ড, মিজোরাম, এবং অরুণাচল প্রদেশ। অন্যদিকে দিল্লি (৩০টি ভুয়ো খবর ছড়ানোর ঘটনা) এবং জম্মু ও কাশ্মীর (২১টি ঘটনা) বাদে দেশের কোনও কেন্দ্রশাসিত অঞ্চলেই ভুয়ো খবর ছড়ানোর কোনও ঘটনা ঘটেনি।