Thursday, February 2, 2023

Lakhimpur kheri: ছাউনি ঘেরা পুরো এলাকা, জেরায় জেরবার মন্ত্রীর পুত্র

- Advertisement -

নিউজ ডেস্ক: হাজিরার কথা ছিল শুক্রবার। তার আগেই প্রতিবেশি দেশ নেপালের সীমান্ত শহরে ঢুকে সেফ পজিশন নিয়েছিলেন উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে (lakhimpur kheri) কৃষকদের গাড়ি চাপা দিয়ে মেরে ফেলার মূল অভিযুক্ত আশিস মিশ্র। স্বরাষ্ট্র রাষ্ট্রমন্ত্রী অজয় মিশ্রর পুত্র শনিবার প্রবল উত্তেজনার মধ্যে হাজিরা দিলেন ক্রাইম ব্রাঞ্চের সামনে।

সূত্রের খবর শেষ রাতে নেপালে সীমান্ত পেরিয়ে অভিযুক্ত আশিস ফের আসে লখিমপুর খেরি। আইনজীবীরাদের পরামর্শ নিয়ে ক্রাইম ব্রাঞ্চের সামনে উপস্থিত হয়। এক আইনজীবী তার সঙ্গে জেরা কক্ষে ঢুকেছেন।

শনিবার হাজিরা না দিলে জারি হবে হুলিয়া। এমনই হুঁশিয়ারি দেয় ক্রাইম ব্রাঞ্চ। তবে সবই হয় সুপ্রিম কোর্টেরর নির্দেশে। লখিমপুর খেরিতে কৃষকদের গাড়ি চাপা দিয়ে মেরে ফেলার মামলায় মূল অভিযুক্ত কেন গ্রেফতার হয়নি, এই প্রশ্ন করে সুপ্রিম কোর্স। প্রবল অস্বস্তিতে পড়ে যায় উত্তর প্রদেশে বিজেপি সরকার। সারা ভারত কৃষকসভা অন্যান্য কৃষক সংগঠনগুলির অভিযোগ, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সবকিছু চাপা দিতে চাইছেন।

- Advertisement -

Lakhimpur Kheri

লখিমপুর খেরিতে কৃষকরা কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতা করছিলেন। গত রবিবার সেখানেই কৃষক জমায়েতে প্রবল গতিতে গাড়ি চালিয়ে দেওয়া হয়েছিল। সেই ঘটনায় চার কৃষক সহ মোট ৯ জন মৃত।

অভিযোগ, স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী তথা লখিমপুর খেরির বিজেপি সাংসদ অজয় মিশ্রের পুত্র আশিস ইচ্ছাকৃত হামলা করেছিল। ঘটনার পর থেকে বারবার তাকে গ্রেফতারের দাবি ওঠে। অভিযোগ, রাজ্য সরকার তাকে মামলা থেকে সরাতে পরপর পরিকল্পনা করেছে। তবে সুপ্রিম কোর্ট নির্দেশে সরকার জেরা করতে উদ্যোগী হয়।
আশিস মিশ্রকে দ্রুত গ্রেফতার করতে হবে। এমনই দাবি, কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী, রাহুল গান্ধীর। উত্তর প্রদেশের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী সমাজবাদী পার্টির অখিলেশ যাদব ও বহুজন সমাজ পার্টির মায়াবতী তীব্র ক্ষোভ দেখিয়েছেন। লখিমপুর খেরির ঘটনায় বিধানসভায় ভোটের আগে প্রবল উত্তপ্ত উত্তর প্রদেশ।