Kolkata Metro: ডিসেম্বরেই চালু জোকা-বিবাদীবাগ-তারাতলা পরিষেবা

53

বছরে শেষেই মিলবে সুখবর। অপেক্ষা করতে হবে না নতুন বছরের জন্য। বর্ষবরণের আগে অর্থাৎ ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে চালু হতে পারে জোকা-বিবাদীবাগ মেট্রো লাইনের জোকা-তারাতলা পরিষেবা। যাত্রীদের প্রধান এগিয়ে গেল কলকাতা মেট্রো (Kolkata Metro)।

কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন মিলেছে ইতিমধ্যেই। অনুমোদন মেলার পর পরই ডিসেম্বরে জোকা-বিবাদীবাগ মেট্রোর জোকা-তারাতলা অংশ চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর একাংশ চালু করার পর আবারও এক বড় সিদ্ধান্ত নিলো মেট্রো কর্তৃপক্ষ।জোকা-তারাতলা অংশ চালু হলে ডায়মন্ড হারবার রোডের উপর চাপ বাড়বে। এই জন্যই শনিবার ঠাকুরপুকুর ট্রাফিক গার্ডের অধীনে দুটি আউটপোস্টের উদ্বোধন করা হয়েছে। সখের বাজার ও জোকায় দুটি আউটপোস্ট উদ্বোধন করা হয়।

আউটপোস্ট উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার পুলিশ কমিশনার সহ পুলিশের শীর্ষ আধিকারিকরা। এই অনুষ্ঠানে এসে কলকাতা পুলিশের কমিশনার বিনীত গোয়েল বলেন, ডায়মন্ড হারবার রাস্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বহু লোকের যাতায়াত থাকে প্রতিদিন। মেট্রো পরিষেবা চালু হওয়ার জন্য লোকের যাতায়াত আরো বাড়বে। এর ফলে এই দুটি আউটপোস্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মেট্রো কতৃপক্ষ সূত্রের খবর, ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে পরিষেবা চালু হতে পারে। যার জন্য প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। জোকা থেকে ঠাকুরপুকুর, সখের বাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার হয়ে তারাতলা স্টেশনে এসে পৌঁছবে মেট্রো। মেট্রো স্টেশনগুলোতে এখনো স্মার্ট গেট বসানো হয়নি তাই প্রাথমিকভাবে পেপার টিকেট দিয়ে চালু হবে পরিষেবা।