KOLKATA HC: জোড়াসাঁকো ক্যাম্পাসে তৃণমূলের পার্টি অফিস ভাঙার নির্দেশ কলকাতা হাইকোর্টের

14

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাসে তৃণমূল কংগ্রেস পার্টি অফিস ভাঙার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। মহর্ষি ভবনের অবৈধ নির্মাণ ভেঙে দেওয়ার দায়িত্ব কলকাতা পুরসভার। হাইকোর্টের তরফে এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের(KOLKATA HC) প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। তাদের দাবি, হেরিটেজ ভবন না হলেও যেখানে সেখানে কোন সংগঠন পার্টি অফিস তৈরি করতে পারে না।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় জোড়াসড় ক্যাম্পাসে তৃণমূলের শিক্ষা বন্ধুর সেলের অন্যায্যভাবে তৃণমূল পার্টি অফিস তৈরি করা সংক্রান্ত মামলায় হাইকোর্ট নির্দেশ দিয়েছে, আগামী তিন সপ্তাহের মধ্যে জোড়াসাঁকো ঠাকুরবাড়িকে আগের অবস্থায় ফিরিয়ে দিতে হবে। জোড়াসাঁকো ঠাকুরবাড়ি হেরিটেজ গ্ৰেড-১ পর্যায়ের অন্তর্ভুক্ত। হেরিটেজ কমিশনের পেশ করা রিপোর্টের ভিত্তিতে এই দায়িত্ব দেওয়া হয়েছে কলকাতা পুরসভাকে। হেরিটেজ কমিশনই ঠিক করে দেবে হেরিটেজ ভবন জোড়াসাঁকো ঠাকুরবাড়ির কোন অংশ ভেঙে ফেলা হবে।

প্রসঙ্গত, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় জোড়াসাঁকো ক্যাম্পাসের হেরিটেজ ভবন ভাঙা সংক্রান্ত ঘটনা নিয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল কলকাতা হাইকোর্টে। চলতি মাসের ৭ নভেম্বরের এই জনস্বার্থ মামলার শুনানিতে জোড়াসাঁকো ক্যাম্পাসে হেরিটেজ ভবন ভাঙায় স্থগিতাদেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি ডিভিশন পেন সেদিন জানিয়েছিল হেরিটেজ ভবন ভাঙা যাবে না। যদি আগামী সময় হেরিটেজ ভবন ভাঙার কাজ হয় তাহলে নবান্নকে জবাবদিহি করতে হবে। এমনকি রাজ্য সরকারকে এই নিয়ে হলফনামা জমা দিতেও বলেছিল কলকাতা হাইকোর্ট। হলফনামা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেও।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)