Saturday, February 4, 2023

দেশ চালাতে আরও চারটে এসবিআই লাগবে, জানালেন নির্মলা

- Advertisement -

নিউজ ডেস্ক: করোনা ভাইরাসের (Covid pandemic) ধাক্কা সামলে ফের ঘুরে দাঁড়াচ্ছে ভারতের অর্থনীতি (Indian economy)। চলতি ত্রৈমাসিকের জিডিপি রিপোর্ট সেই কথাই বলছে। এপ্রিল থেকে জুন (April-June quarter) এই ত্রৈমাসিকে ভারতের অর্থনীতি রেকর্ড গতিতে বৃদ্ধি পেয়েছে। রিপোর্ট বলছে ২০.১ শতাংশ হারে বেড়েছে দেশের অর্থনীতির গ্রাফ (GDP growth)।

- Advertisement -

আরও পড়ুন Economy: সেনসেক্সের ৬০,০০০ এর মাইল ফলক পৌঁছনোর যাত্রাপথ

তারপরেই  ‘ইন্ডিয়ান ব্যাংকস অ্যাসোসিয়েশন’-এর ৭৪তম বার্ষিক অধিবেশনে তাতপর্যপূর্ণ মন্তব্য করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। জানিয়ে দিলেন, দ্রুত বদলাতে থাকা দেশের অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে চলতে চাই স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (SBI) মতো অন্তত চারটি বড় ব্যাংক। 

- Advertisement -

SBI Personal Loan: Here's How You Can Get Pre-approved Loan amid Corona  Crisis; Check Eligibility & Method to Apply

নির্মলা সীতারমন আরও বলেছেন প্রতিবারই অর্থনীতির ক্ষেত্রে নতুন নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। সেক্ষেত্রে দেশের অর্থনৈতিক বৃদ্ধির জন্য বড় ব্যাঙ্কের প্রয়োজনীয়তা রয়েছে। ডিজিটাল পরিকাঠামোর কথাও আলাদা করে উল্লেখ করেন অর্থমন্ত্রী। আগামী দিনে দেশের ব্যাংকগুলিকে আরও নতুন প্রযুক্তির সঙ্গে মানিয়ে নিতে হবে বলেও জানান তিনি। তিনি বলেন ভারতীয় ব্যাঙ্কের ভবিষ্যৎ দাঁড়িয়ে রয়েছে ডিজিটালাইজেশনের ওপর। 

আরও পড়ুন বাংলাদেশি বংশোদ্ভূত ISIS জঙ্গি শামীমা এখন ফ্যাশন পোশাকে, লন্ডনে ফিরতে মরিয়া

এছাড়াও তিনি দেশের সমস্ত ব্যঙ্কগুলিতে ডিজিটালাইজেশেনর আওতায় আনার জন্য একটি ম্যাপিং-এর পরামর্শ দিয়েছেন। তিনি জানান, দেশের সব অঞ্চলের ডিজিটাল ম্যাপিং করে খুঁজে দেখতে হবে কোথায় কোথায় ব্যাংক থাকা দরকার। তারপর সেইমতো ওই সব অঞ্চলের গ্রাহকের ডিজিটাল পরিষেবা দিতে হবে। দেশের বেশীরভাগ পঞ্চায়েতেই অপটিক ফাইবারের ইন্টারনেট পরিসেবা থাকায় ডিজিটালাইজেশনেও সমস্যা হবে না বলেই আশা করছেন তিনি।