December: ডিসেম্বরে সে আসছে রাজ্যে? জানাল আলিপুর হাওয়া অফিস

39

আমলকির বনে নাচন লাগবে। থির থির করে কাঁপছে পাতা। বাংলার হাওয়া বলছে কিছু একটা আসছে। আর হাওয়া অফিস বলছে ডিসেম্বরের মাঝামাঝিতে (December) সে আসছে। কী আসছে ?

এমনিতেই ডিসেম্বর মাসে ফের সামুদ্রিক ঘূর্ণির সতর্কতা জারি করেছে প্রতিবেশি বাংলাদেশ সরকার। সদ্য বয়ে যাওয়া সিত্রাং ঘূর্ণির পর পরই আরও একটি সামুদ্রিক ঘূর্ণির সম্ভাবনা নিয়েও মৌসম ভবন বিশ্লেষণ করছে। তবে আলিপুর হাওয়া অফিস দিচ্ছে বঙ্গে শীতের (Winter) বার্তা।

হাওয়া অফিসের মোরগ ঘোরার গতি প্রকৃতি দেখে জানানো হয়েছে রাজ্যে শীত ঢুকবে ১৫ ডিসেন্বর। বলা হয়েছে, নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে একটু একটু করে শীতের আমেজ তৈরি হবে বাতাসে।

পশ্চিমবঙ্গের প্রতিবেশি দেশ ভুটানের উত্তরাঞ্চল গত দুদিন ধরে ভারী তুষারপাত হয়ে চলেছে। সিকিমের কয়েকটি এলাকা হয়েছে তুষারপাত। উত্তর দিক থেকে হু হু করে হিমেল হাওয়া ঢুকবে উত্তরবঙ্গে বলেই মনে করা হচ্ছে। আর দক্ষিণবঙ্গে শীতের প্রবেশ এখনও দেরি আছে। সিত্রাং দাপটে শীতের আমেজ এসেছিল। মনে করা হচ্ছিল দ্রুত শীত আসবে। তবে সেই আশায় জল ঢেলেছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, সিত্রাংয়ের প্রভাবে গত দুদিন ঠান্ডার আমেজ বাতাসে ছিল। তবে রাজ্যে এই মুহূর্তে শীত ঢোকার কোন সম্ভাবনাই নেই। সাইক্লোনের প্রভাবে তাপমাত্রা নিম্নমুখী হলেও তা কোনওভাবেই শীতের সূচনা নয়।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)