Thursday, February 2, 2023

২-১৮ বছর বয়সিরাও পাবে করোনার টিকা, কোভ্যাকসিনকে ছাড়পত্র দিল ডিসিজিআই

- Advertisement -

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: দুর্গাপুজোর পুণ্য লগ্নে কেন্দ্রের কাছ থেকে দেশবাসীর জন্য এল এক সুখবর। করোনাজনিত কারণে এবার উৎসবের আনন্দ অনেকটাই ম্লান। এখন গোটা দেশ করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় প্রহর গুনছে। এরই মধ্যে মহাসপ্তমীর দিন দুপুরে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া জানাল, ২ থেকে ১৮ বছর বয়সিরাও এবার করোনার টিকা পাবে। এ জন্য জরুরি ভিত্তিতে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিনকে ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিসিজিআই।

শিশুদের জন্য এই ছাড়পত্র আসার খবরে অভিভাবকদের মধ্যে স্বস্তির ছোঁয়া। এদিন ডিসিজিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ২ থেকে ১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার জন্য কোভ্যাকসিনকে জরুরিভিত্তিতে ছাড়পত্র দেওয়া হয়েছে। কয়েকদিনের মধ্যেই দেশজুড়ে শিশুদের টিকাকরণ শুরু হয়ে যাবে। করোনার তৃতীয় ঢেউ ও রুখতে এই সিদ্ধান্ত বিশেষ কার্যকরী হবে বলে মনে করা হচ্ছে।

২ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণের জন্য বেশ কয়েকদিন আগেই জাইকোভ -ডি ও কোভ্যাকসিনকে ড্রাগ কন্ট্রোলার জেনারেলের কাছে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল। খবর ছিল শিশুদের কথা মাথায় রেখে এই দুটি ভ্যাকসিনকেই ছাড়পত্র দেওয়া হবে। কিন্তু শেষ পর্যন্ত দেশীয় প্রযুক্তিতে তৈরি হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেকের ভ্যাকসিন ডিসিজিআইয়ের অনুমতি আদায় করে নিল।

- Advertisement -

এদিন কেন্দ্রের পক্ষ থেকে কিছু বলা না হলেও অনুমান করা হচ্ছে, খুব তাড়াতাড়ি কোভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়ার খবর সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

কয়েক দিন আগেই এইমসের বিশেষজ্ঞ চিকিৎসক সঞ্জয় রাই বলেছিলেন, ট্রায়ালে দেখা গিয়েছে প্রাপ্তবয়স্কদের জন্য তৈরি কোভ্যাকসিনের মত ছোটদের জন্য কোভ্যাকসিনও শিশুদের পক্ষে যথেষ্ট নিরাপদ, সুরক্ষিত ও কার্যকর। তাই শিশুদের জন্য তৈরি কোভ্যাকসিনকে ছাড়পত্র দিলে কোনও সমস্যা হবে না।

মাত্র এক সপ্তাহ আগেই ভারত বায়োটেক শিশুদের জন্য তৈরি টিকার দ্বিতীয় ও তৃতীয় ধাপের পরীক্ষা পর্ব শেষ করার পর তার ফলাফল জমা দিয়েছিল ডিসিজিআইয়ের কাছে। একই সঙ্গে সংস্থা জরুরিভিত্তিতে টিকা ব্যবহারের ছাড়পত্র পাওয়ার জন্য আবেদনও জানিয়েছিল। শেষ পর্যন্ত ওই সমস্ত পরীক্ষার রিপোর্ট ও সংস্থার দাবি খতিয়ে দেখে ড্রাগনকন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া কোভ্যাকসিনকে ছাড়পত্র দিল। এই এই ছাড়পত্র মেলায় খুব শীঘ্রই শিশুদের টিকাকরণ শুরু হবে বলে অনুমান। যা অভিভাবকদের দুশ্চিন্তা দূর করতে অনেকটাই সহায়ক হবে।