Monday, January 30, 2023

রাজ্য জুড়ে জ্বরের প্রকোপ, শত শত শিশু আক্রান্ত

- Advertisement -

নিউজ ডেস্ক: উত্তর থেকে দক্ষিণে হু হু করে ছড়িয়েছে জ্বর (Unknown fever)। শত শত শিশু আক্রান্ত। জলপাইগুড়ি ও পশ্চিম বর্ধমানের দুর্গাপুর জুড়ে আতঙ্ক। এর সঙ্গে মালদহে প্রায় দুশো শিশু এই জ্বরে আক্রান্ত। কলকাতা সহ হুগলি, উত্তর ২৪ পরগনাতেও ভয় ছড়াচ্ছে।

পরিস্থিতি যে হাতের বাইরে যাচ্ছে তা প্রকাশ্যে স্বীকার না করলেও রাজ্য স্বাস্থ্য দফতরেও কর্মকর্তারা উদ্বেগে। কারণ, এই জ্বরের কিছু লক্ষ্ণণ করোনাভাইরাস সংক্রমণের মতো। তবে স্বাস্থ্য দফতর এখনই করোনা মানতে নারাজ। গোদের উপর বিষফোঁড়া হয়ে এমনিতেই করোনা সংক্রমণ আসন্ন শারোদতসবের মুখে আবারও চাগাড় দিতে পারে এমন আশঙ্কা প্রবল।

জলপাইগুড়ি, দার্জিলিং, কোচবিহার, উত্তর দিনাজপুর,মালদহ ছাড়িয়ে দক্ষিণবঙ্গের পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, হুগলিতে জ্বর সংক্রমিত শিশুদের নি়য়ে অভিভাবকরা বিনিদ্র রাত জাগছেন। অভিযোগ, জেলা ও মহকুমা হাসপাতালের পরিকাঠামো নেই তেমন। একেকটি বেডে তিন চার জন শিশু ও তার মা থাকছেন।

- Advertisement -

অজানা জ্বরে কারোর মৃত্যু হয়নি বলে দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও। ইনফ্লুয়েঞ্জা বি ও আরএস ভাইরাসের জন্যই এই জ্বর হচ্ছে শিশুদের।এই জ্বরের মধ্যে অজানা কিছু নেই বলেই দাবি করেন মুখ্যমন্ত্রী। স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম বলেন, যাদের মৃত্যু হয়েছে তাদের অন্য রোগ ছিল। বৃহস্পতিবার এসএসকেএম স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে বৈঠক শেষে এমনটাই দাবি করেন তিনি।

বিরোধী নেতা শুভেন্দু অধিকারীর অভিযোগ, সরকার উপনির্বাচন নিয়ে ব্যস্ত। তাঁর অভিযোগ, প্রশাসন এই জ্বর সংক্রমণ ও হাসপাতালের পরিকাঠামো নিয়ে উদাসীন।