ব্যাঙ্কে বাংলা ভাষায় পরিষেবার দাবিতে হাইকোর্টের দ্বারস্থ বাংলাপক্ষ

১৭ ফেব্রুয়ারী সমস্ত ব্যাঙ্কে বাংলায় পরিষেবার দাবিতে কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতির কোর্টে জনস্বার্থ মামলা করা হল বাংলাপক্ষ’র তরফ থেকে। রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী, প্রতিটা ব্যাঙ্ককে…

১৭ ফেব্রুয়ারী সমস্ত ব্যাঙ্কে বাংলায় পরিষেবার দাবিতে কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতির কোর্টে জনস্বার্থ মামলা করা হল বাংলাপক্ষ’র তরফ থেকে। রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী, প্রতিটা ব্যাঙ্ককে সেই রাজ্যের ভাষাতেও পরিষেবা দিতে হবে। অর্থাৎ বাংলার সমস্ত ব্যাংকে বাংলা পরিষেবা দেওয়াই আইন। আর যদি সেই পরিষেবা না দেওয়া হয় বেআইনি। অথচ বাংলায় ব্যবসা করা অধিকাংশ ব্যাঙ্কই বাংলা ভাষায় পরিষেবা দেয় না বলে অভিযোগ বাংলা পক্ষ’র।

২০১১ র আদমশুমারী অনুযায়ী বাংলায়, ৮৬% বাঙালি এবং বাঙালিদের মধ্যে ৮২% বাঙালি বাংলা ছাড়া অন্য ভাষা জানে না। ব্যাঙ্কগুলো শুধুমাত্র হিন্দি ও ইংরেজিতে পরিষেবা দেয়, সমস্যায় পড়ে সাধারণ বাঙালি। নিজের মাটিতে কেন বঞ্চিত হবে বাঙালি? বাংলায় পরিষেবার দাবিতে গত চার বছরে প্রায় ৮০০ ব্যাঙ্কে ডেপুটেশন দিয়েছে বাংলাপক্ষ।

যাতে সমস্ত ব্যাঙ্কে বাংলা ভাষায় পরিষেবা পাওয়া যায়, সেই দাবিতে আজ ১৭ ফেব্রুয়ারী অর্থাৎ বৃহস্পতিবার বাংলা পক্ষর তরফে শীর্ষ পরিষদ সদস্য কৌশিক মাইতি জনস্বার্থ মামলা দাখিল করল কলকাতা হাইকোর্টে। এ বিষয়ে বাংলাপক্ষর লিগ্যাল টিম কাজ করেছে। নেতৃত্বে রয়েছেন হাইকোর্টের আইনজীবী প্রসেনজিৎ দেবনাথ। আইনজীবী প্রসেনজিৎ দেবনাথ, সাগ্নিক ভট্টাচার্য ও পুনম বসু এই মামলা দায়ের করেন।

কোর্টে উপস্থিত ছিলেন বাংলা পক্ষর সাধারণ সম্পাদক গর্গ চট্টোপাধ্যায় ও শীর্ষ পরিষদ সদস্য কৌশিক মাইতি ও অন্যান্যরা। বাংলাপক্ষর আবেদন, ‘এই সংবাদ আপামর বাঙালির কাছে তুলে ধরুন সকলে।’