Thursday, February 2, 2023

ক্রমাগত মর্টার চার্জ, এত শক্তি মাসুদের! তালিবান চিন্তিত

- Advertisement -

নিউজ ডেস্ক: এত শক্তি কোথা থেকে এসেছে? কাবুল (Kabul) থেকে বারবার প্রশ্ন আসছে পঞ্জশির ঘিরে রাখা তালিবান (Taliban) জঙ্গিদের কাছে। টুইটে ছড়িয়েছে পঞ্জশির (Panjshir valley ) থেকে ক্রমাগত মর্টার চার্জের ছবি। প্রবল প্রত্যাঘাত করছেন পঞ্জশিরের শাসক আহমেদ মাসুদ। তাঁর বাহিনী আফগান ন্যাশনাল রেসিস্ট্যান্স ফ্রন্টের দাবি, অন্তত ১০০০ তালিবান জঙ্গি ধরা পড়েছে।

অন্যদিকে তালিবান জঙ্গি নিয়ন্ত্রিত ইসলামি আমিরশাহী আফগানিস্তানের হামলাকারীদের দাবি, ধৃতদের ছবি দিয়ে প্রমাণ দিক পঞ্জশিরের শাসক। তবে আল জাজিরা জানাচ্ছে,পঞ্জশিরের কিছু এলাকায় তালিবান কব্জা আছে। কিছু এলাকা থেকে আহমেদ মাসুদের বাহিনী পার্বত্যাঞ্চলের দিকে সরে গিয়েছে।
রুশ, ইরানের সংবাদ মাধ্যমের খবর, পঞ্জশির দখলে প্রবল শক্তি প্রয়োগ করছে তালিবান। রবিবার বিকেল পর্যন্ত এলাকাটি তালিবান নিয়ন্ত্রণের বাইরে। পঞ্জশির থেকে সংঘর্ষ বারবার মোড় নিচ্ছে।

- Advertisement -

বিবিসি জানাচ্ছে, আফগানিস্তানে দ্বিতীয় দফার তালিবান সরকার গঠন সাময়িক পিছিয়েছে তালিবান। এদিকে আফগানিস্তানের সঙ্গে পরবর্তী কূটনৈতিক প্রক্রিয়া নিয়ে বিশেষ বৈঠক করেছে রাশিয়া, ইরান, চিন ও পাকিস্তানের বিদেশমন্ত্রক।

ব্রিটিশ সংবাদমাধ্যমের রিপোর্ট,কেন পাকিস্তানের গুপ্তচর সংস্থার প্রধান কাবুলে সফর করছেন, তাও তুমুল আলোচিত। ধারণা করা হচ্ছে আইএসআই তার পূর্ব নির্ধারিত পরিকল্পনা অনুসারে তালিবান সরকারের কর্মসূচি রূপায়ণ করছে। তবে পথের কাঁটা পঞ্জশির।

আফগানিস্তানের একমাত্র পঞ্জশির উপত্যকা বরারবর বিদেশি হামলা ও জঙ্গি বিরোধী অবস্থানে অনড়। সোভিয়েত সেনার বিরুদ্ধেও তারা ছিল কট্টর। আবার তালিবান বিরোধী তাদের অবস্থান। ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত গত তালিবান সরকারের আমলেও পঞ্জশির ছিল জঙ্গি মুক্ত। নেতৃত্বে ছিলেন আহমেদ শাহ মাসুদ। তাঁর পুত্র আহমেদ মাসুদ এখন নেতৃত্বে।