Saturday, February 4, 2023

ডিএ এর উপর দ্বিগুণ সুবিধা! এই রাজ্যের কর্মচারীদের অক্টোবরের বেতনসহ দুই মাসের মহার্ঘ ভাতা

- Advertisement -

নিউজ ডেস্ক, পাটনা: বিহার সরকারের কর্মচারীরা দশেরা-দীপাবলিতে দ্বিগুণ খুশি হবেন৷ নীতিশ কুমারের সরকার গত মাসে কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছিল৷ এখন সর্বশেষ আপডেট হল,সরকার আগামী মাসে অর্থাৎ অক্টোবরে কর্মচারীদের দুই মাসের মহার্ঘ ভাতা দেবে। বিহার সরকারের মন্ত্রিসভা বৈঠকে এই প্রস্তাব অনুমোদিত হয়েছে। অর্থাৎ, এখন অক্টোবরে রাজ্য সরকারী কর্মচারীরা মাসের বেতনের সঙ্গে একমাসে জুলাই-আগস্ট মাসেরও মহার্ঘ ভাতা পাবেন।

- Advertisement -

অক্টোবরের বেতনের পাশাপাশি কর্মচারীদের জুলাই-আগস্টের ভাতা পাওয়া উচিত, সেই জন্যই মন্ত্রিসভা তার অনুমোদন দিয়েছে। তবে, কর্মীরা ডিএ -তে বকেয়া পাবেন কিনা তা নিয়ে সরকারের অবস্থান স্পষ্ট নয়।

প্রসঙ্গত, জুলাই মাসে মোদী সরকার কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছিল। কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনের পরে ১ জুলাই থেকে কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্য ত্রাণ (ডিআর) হার ১১ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তার সঙ্গে ডিএ’র নতুন হার ১৭ শতাংশ থেকে ২৮ শতাংশে উন্নীত হয়েছে। এতে ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৫ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

- Advertisement -

সরকার একটি প্রেস নোট জারি করে বলেছে, ‘সরকার ২০২১ সালের ১ জুলাই থেকে মহার্ঘ ভাতা ২৮ শতাংশ বৃদ্ধি করছে, যা বর্তমান ১৭ শতাংশের চেয়ে ১১ শতাংশ বেশি। কিন্তু ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২২০২১ সালের ৩০ পর্যন্ত ডিএ ১৭ শতাংশ থাকবে।

কেন্দ্রের সিদ্ধান্তের পর বিহারসহ অনেক রাজ্য ডিএ বাড়ানোর ঘোষণা করেছে৷ গত মাসের ১৫ আগস্ট নীতিশ সরকার রাজ্য সরকারের কর্মকর্তা, কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করেছিল। তিনি বলেছিলেন, ‘কেন্দ্রীয় সরকারের আদলে রাজ্য সরকারের কর্মকর্তা, কর্মচারী এবং পেনশনভোগীদের ২০২১ সালের ১ জুলাই থেকে ১১ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হবে।’