১০০ দিনের কাজে ৭,৯২৯ কোটি টাকার দুর্নীতি ! CBI চেয়ে চিঠি দিলেন শুভেন্দু

১০০ দিনের কাজের টাকা নিয়ে ব্যাপক দুর্নীতির অভিযোগ তুলেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।মঙ্গলবার সেই অভিযোগ নিয়ে সিবিআই তদন্তের দাবি তুলে দিল্লির কৃষি ভবনে গিয়ে…

১০০ দিনের কাজের টাকা নিয়ে ব্যাপক দুর্নীতির অভিযোগ তুলেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।মঙ্গলবার সেই অভিযোগ নিয়ে সিবিআই তদন্তের দাবি তুলে দিল্লির কৃষি ভবনে গিয়ে কেন্দ্রীয় পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতির সঙ্গে দেখা করলেন তিনি। সঙ্গে চার পাতার একটি লম্বা চিঠিও জমা দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রীর কাছে।বিরোধী দলনেতার অভিযোগ, একশো দিনের কাজের প্রকল্পে ভুয়ো জব কার্ডের মাধ্যমে কেন্দ্রীয় তহবিলের প্রায় ৭,৯২৯ কোটি টাকা আত্মসাৎ করেছে রাজ্যের শাসকদল। এই নিয়ে সিবিআই তদন্তের প্রয়োজন আছে বলেও তিনি জানিয়েছেন।

বিরোধী দলনেতার বক্তব্য, আধারের সঙ্গে জবকার্ড লিঙ্ক করার পর প্রায় ১ কোটি ৩২ লাখ জবকার্ড বাতিল হয়েছে।২৩ লক্ষ জবকার্ড যুক্তিসঙ্গত কারণে বাতিল হয়েছে। বাকি ১ কোটির বেশি জবকার্ড অজ্ঞাত কোনো কারণে বাতিল হয়েছে বলে জানান। আর সেই জন্যে সিবিআই তদন্তের প্রয়োজন রয়েছে বলে মনে করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

ভুয়ো জব কার্ডের অভিযোগ তুলে সিবিআই তদন্ত করানোর সময় এসেছে বলে গর্জে উঠেছিলেন কেন্দ্রীয় পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিং।তিনি বর্তমানে বিহারে গিয়েছেন । তাই গিরিরাজের ডেপুটি নিরঞ্জন জ্যোতির সঙ্গেই এদিন কৃষি ভবনে দেখা করলেন বিধানসভার বিরোধী দলনেতা।

অপরদিকে, দিল্লির যন্তর মন্ত্ররে চলছে তৃণমূলের ধরনা কর্মসূচি। সেখান থেকে বড় প্রতিশ্রুতি দিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন,কেন্দ্র টাকা না দিলে আড়াই হাজার জব কার্ড হোল্ডারের পারিশ্রমিকের টাকা প্রয়োজনে বাংলার জনপ্রতিনিধিরা নিজেদের বেতন থেকে মেটাবেন। অভিষেক জানালেন দু’মাসের মধ্যে এই ব্যবস্থা করবেন বাংলার ৭০ হাজার জনপ্রতিনিধিরা। নিজেদের এক মাসের বেতন এই জব কার্ড হোল্ডারদের দেবে তৃণমূল কংগ্রেস।