বড়দিনে বিশ্বজনীন লোকসংস্কৃতি উৎসব

নিউজ ডেস্ক: কলকাতা: প্রতিবছরই রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগ এই দুই মেলার আয়োজন করে থাকে। তবে গত বছর করোনা সংক্রমণের জেরে তা সম্ভব হয়নি।…

নিউজ ডেস্ক: কলকাতা: প্রতিবছরই রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগ এই দুই মেলার আয়োজন করে থাকে। তবে গত বছর করোনা সংক্রমণের জেরে তা সম্ভব হয়নি। এবার ফের মেলা ফিরছে কোভিডবিধি মেনে। তবে চলতি শীতে ডবল নয় ট্রিপল উৎসবে গা ভাসাবে শহরবাসী। কারণ‌ ২৫ ডিসেম্বর তথা বড়দিনেই শুরু হচ্ছে বাংলা সঙ্গীতমেলা এবং বিশ্ববাংলা লোকসংস্কৃতি উৎসব। রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতর জানিয়েছে, কলকাতার ১১টি মঞ্চে আয়োজিত হবে এই দুই সঙ্গীত মেলা। জানানো হয়েছে, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, ফণিভূষণ বিদ্যাবিনোদ যাত্রামঞ্চ, হেদুয়া পার্ক, মধুসূদন মুক্তমঞ্চ, একতারা মুক্তমঞ্চ, দেশপ্রিয় পার্ক, রাজ্য সঙ্গীত অ্যাকাডেমি মুক্তমঞ্চ, বড়িশা ক্লাব ময়দান, চারুকলা পর্ষদ এবং সল্টলেকের রবীন্দ্র-ওকাকুরা ভবনে বসতে চলেছে সঙ্গীত মেলার আসর।

অর্থাৎ শীতের আমেজে সংগীতের মুর্ছনায় আরও জমজমাট বড়দিন। এই দুই মেলা ঘিরে স্বপ্ন দেখেন জেলায় জেলায় থাকা প্রতিভাবান সঙ্গীতশিল্পী এবং লোকগীতির শিল্পীরা। এবারও কলকাতা-সহ জেলার সঙ্গীতশিল্পীরা অংশগ্রহণ করেছেন এই মেলায়। পাশাপাশি বিভিন্ন কর্মশালায় অংশ নেবেন নবীন প্রজন্মের শিল্পীরা। এবার বাংলা সঙ্গীতমেলা এবং বিশ্ববাংলা লোকসংস্কৃতি উৎসব শুরু হবে ২৫ ডিসেম্বর চলবে আগামী ১ জানুয়ারি, ২০২২ পর্যন্ত। প্রতিদিন বিকেল ৫টা থেকে শুরু হবে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রায় পাঁচ হাজারের বেশি সঙ্গীতশিল্পী, যন্ত্রশিল্পী ও সঞ্চালকরা অংশ নেবেন এই দুই মেলায়। দেশপ্রিয় পার্কে সঙ্গীত পরিবেশনের সুযোগ পাবে বাংলার খ্যাতনামা বাংলা ব্যান্ড ও এবং নবীন ব্যান্ডগুলি। আর বড়িষা ক্লাব ময়দানে থাকবে বিভিন্ন স্টল। সেখানে পাওয়া যাবে সঙ্গীত বিষয়ক বিভিন্ন পুস্তক ও সিডি।