ভূমিকম্পে নেপালের পাহাড়ি জনপদ তছনছ, উত্তরাখণ্ডে এক দশকে ৭০০ কম্পন

40

সীমান্তের ওপারে নেপালে (Nepal) ভূমি দুলছে বারবার। বুধবার গভীর রাতে যে ভূমিকম্প (Eartthquake) হয়েছে তার জেরে উত্তরাখণ্ডের (Uttarakhand)  বিস্তির্ণ এলাকায় প্রবল আতঙ্ক। কয়েকটি এলাকায় ধসে পড়েছে ঘরবাড়ি। নেপাল ও ভারতের সীমান্তবর্তী এলাকায় বিশেষত উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশে  (Uttarptadesh) রাত থেকেই আতঙ্কিত জনগণ।

PTI জানাচ্ছে, গত দুদিন ধরে দুলছে নেপাল। মঙ্গলবার সকালের পর ফের মধ্যরাত পার করে দুলে গেছে নেপাল। প্রতিবেশি দেশটির সীমাম্ত সংলগ্ন ভারতের দিকেও কম্পন অনুভূত হয়েছে। দিল্লি ও  আশপাশের এলাকাতেও কম্পন অনুভূত হয়৷ ন্যাশানাল সেন্টার ফর সিসমোলজি জানাচ্ছে, ভূমির ১০ কিলোমিটার নিচে ছিল ভূমিকম্পের উৎস।

  • ভূমিকম্প পরিসংখ্যান বলছে, হিমালয় সংলগ্ন দুই দেশের এলাকা গত কয়েক বছর ধরে বারবার ভূমিকম্পে কাঁপছে
  • গত এক দশকে ভূমিকম্প হিসেব রীতিমত উদ্বেগের
  • গত দশ বছরে কমপক্ষে ৭০০টি ভূমিকম্প নথিভুক্ত হয়েছে হিমালয় সংলগ্ন উত্তরাখণ্ডে
  • তীব্রতায় কম হলেও এত কম্পনে চিন্তিত গবেষকরা

ভূমিকম্পের পর বুধবার সকাল হতেই নেপাল আসছে মৃত্যুর খবর। কমপক্ষে নিতহ ৬ জন।

Kathmandu Post জানাচ্ছে মধ্যরাত পার করে বুধবার রাত ২ টো নাগাদ এই প্রবল ভূমিকম্প অনুভূত হয়৷

My Republica জানাচ্ছে, মঙ্গলবার সকালেও ভূমিকম্প হয়েছিল নেপাল। সেই কম্পন ছিল ৪.৫ মাত্রাপ। কম্পনের উৎস ছিল কাঠমাণ্ডুর ১৫৫ কিলোমিটার দূরে। ভূমিকম্পে দুটি জেলা ক্ষতিগ্রস্থ। প্রাথমিকভাবে ৬ জনের মৃত্যুর খবর সামনে এসেছে৷ ৬.৩ তীব্রতার ভূমিকম্প অনুভূত হয়।

নেপালে বার বার ভূমিকম্পে হিমালয়ে বিপর্যয় ইঙ্গিত।নেপালে সাম্প্রতিক বছরগুলিতে কয়েবার ভূমিকম্পে ব্যাপক প্রাণহানি হয়েছে ২০১৫ সালের ৭.৮ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প হয়েছিল। সেবার ৮ হাজারের বেশি মৃত্যু হয়। হিমলয়ের উপর বিপর্যয় নেমে আসছে তার সতর্কতা গবেষকরা দিয়েই চলেছেন

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)