TNNAA: ঘোষিত হল তেনজিং নোরগে ন্যাশনাল অ্যাওয়ার্ডের তালিকা

10

কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রক, ভারত সরকার ২০২১ সালের বিভিন্ন রোমাঞ্চকর ও অ্যাডভেঞ্চার কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সম্মান প্রদান করতে এবং উৎসাহ জোগাতে “তেনজিং নোরগে ন্যাশনাল অ্যাডভেঞ্চার অ্যাওয়ার্ড” (TNNAA) নামে জাতীয় অ্যাডভেঞ্চার পুরস্কার প্রদানের ঘোষণা করেছে। ৩০ নভেম্বর রাষ্ট্রপতি ভবনে এই পুরস্কার প্রদান করা হবে প্রাপকদের।

ল্যান্ড অ্যাডভেঞ্চার, ওয়াটার অ্যাডভেঞ্চার, এয়ার অ্যাডভেঞ্চার এবং লাইফ টাইম অ্যাচিভমেন্ট এই চারটি বিভাগে এই পুরস্কার দেওয়া হয়। এই বছর গ্রুপ ক্যাপ্টেন ভবানী সিং সামিয়ালকে লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড, ওয়াটার অ্যাডভেঞ্চারের জন্য শুভম ধনঞ্জয় বনমালি এবং ল্যান্ড অ্যাডভেঞ্চারের জন্য নয়না ধাকাদকে তেনজিং নার্ভে ন্যাশনাল অ্যাডভেঞ্চার অ্যাওয়ার্ড দেওয়া হবে।

এ বছর যুব বিষয়ক সম্পাদকের সভাপতিত্বে জাতীয় নির্বাচন কমিটি গঠন করা হয়। যেটিতে অ্যাডভেঞ্চারের ক্ষেত্রে অনেক বিশেষজ্ঞ জড়িত ছিলেন। এই কমিটির সুপারিশের ভিত্তিতে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

তেনজিং নোরগে জাতীয় অ্যাডভেঞ্চার পুরস্কার বিজয়ীদের ৩০ নভেম্বর রাষ্ট্রপতি ভবনে অর্জুন পুরস্কার বিজয়ীদের সাথে ভারতের নবনির্বাচিত প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু দ্বারা পুরস্কৃত করা হবে। প্রত্যেক বিজয়ীকে একটি ব্রোঞ্জ মূর্তি ও ১৫ লাখ টাকার পুরস্কারের সাথে একটি শংসাপত্রও দেওয়া হয়।

স্যার এডমন্ড হিলারির সাথে ১৯৫৩ সালে প্রথমবার দুই পর্বতারোহী মাউন্ট এভারেস্টের চূড়ায় পৌঁছেছিলেন। তাদের মধ্যেই অন্যতম হচ্ছেন তেনজিং নোরগে। তাঁর নামেই এই ন্যাশনাল অ্যাডভেঞ্চার অ্যাওয়ার্ডের নামকরণ করা হয়েছে তেনজিং নোরগে ন্যাশনাল অ্যাডভেঞ্চার আওয়ার্ড।

তেনজিং নোরগে ন্যাশনাল অ্যাডভেঞ্চার অ্যাওয়ার্ডস প্রতি বছর অ্যাডভেঞ্চার ক্ষেত্রে ব্যক্তিদের কৃতিত্বের স্বীকৃতি দিতে এবং যুবকদের মধ্যে ঝুঁকি নেওয়ার মনোভাব জাগানোর পাশাপাশি যুবকদের অ্যাডভেঞ্চারের দিকে বিভিন্ন কাজকর্মে যোগদান করতে উৎসাহিত করার জন্য দেওয়া হয়।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)