Taj Mahal: তাজমহল নিয়ে সুপ্রিম নির্দেশে আগ্রায় তীব্র চাঞ্চল্য, ছড়াচ্ছে ক্ষোভ

27

বিশ্ববিখ্যাত সৌধ ও মোগল স্থাপত্য (Taj Mahal) তাজমহল। সৌধটি ভারতের পর্যটন শিল্পের প্রতীক বলেই ধরে নেওয়া হয়। শ্বেত পাথরের তৈরি এই বিশাল সৌধ রক্ষণাবেক্ষণের জন্য সুপ্রিম কোর্টের নির্দেশ নিয়ে চাঞ্চল্য। শীর্ষ আদালত (Suprem Court) তাজমহলের আশেপাশে বাণিজ্যিক কাজকর্মে (Commercial Activity) নিষেধাজ্ঞা জারি করেছে।

পিআইবি জানাচ্ছে, সুপ্রিম কোর্ট, তাজমহলের ৫০০ মিটার পরিধির মধ্যে সব ধরণের বাণিজ্যিক কাজকর্ম বন্ধের নির্দেশ দিয়েছে। দুই বিচারপতির বেঞ্চ অবিলম্বে এই নির্দেশ কার্যকর করতে বলেছেন।

ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট আগ্রার তাজমহল। এই সৌধের সংলগ্ন এলাকায় শীর্ষ আদালতের আদেশ অমান্য করে অবৈধ দোকানপাট গড়ে উঠেছে বলে সুপ্রিম কোর্টে মামলা করেন একদল ব্যবসায়ী। সেই মামলার শুনানিতেই নিষেধাজ্ঞা জারি।

এদিকে সুপ্রিম নিষেধাজ্ঞার পরই আগ্রা জুড়ে ব্যবসাদার মহলে ছড়াতে শুরু করেছে ক্ষোভ। অভিযোগ, একাংশ ব্যবসাদার নিজেদের লাভ বেশি করতে বাকিদের সরানোর জন্য ততপর। তবে তাজমহল রক্ষায় এমন ধরণের কড়া নির্দেশ দরকারি বলেই জানাচ্ছেন আরও অনেকে।

পর্যটন মন্ত্রক ও উত্তর প্রদেশ সরকার জানিয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। তাজমহলের ৫০০ মিটারের মধ্যে থেকে ব্যবসায়ীদের সরানো নিয়ে বিতর্ক আরও বড় হলো।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)