India-China Border: পূর্ব লাদাখে অচলাবস্থা নিরসনে গত কয়েক বছর ধরে ভারত ও চিনের মধ্যে আলোচনা চলছে। এদিকে, স্যাটেলাইট থেকে তোলা বেশ কিছু ছবি উঠে এসেছে, যাতে দেখা গেছে চিন প্যাংগং সো হ্রদের (Pangong Lake) উত্তর তীরে একটি বড় বসতি নির্মাণ করছে। এটি একটি নোনা জলের হ্রদ, যা কৌশলগতভাবে দুটি দেশকে পৃথক করেছে।
সেনা সূত্রে জানা গেছে যে এই জায়গাটি LAC থেকে তিব্বতের দিকে প্রায় 40 কিলোমিটার দূরে। বন্দোবস্তটি ভারতীয় এবং চিনা সেনাবাহিনীর মধ্যে 2020 স্থবিরতার একটি পয়েন্টের প্রায় 40 কিলোমিটার পূর্বে অবস্থিত, যদিও এটি ভারতের আঞ্চলিক দাবির বাইরে। বিশ্বের সর্বোচ্চ নোনা জলের হ্রদ প্যাংগং সো, ভারত, চিন-শাসিত তিব্বত এবং তাদের মধ্যকার বিতর্কিত সীমান্তে বিস্তৃত।
9 অক্টোবর আমেরিকান কোম্পানি ম্যাক্সার টেকনোলজিস দ্বারা ধারণ করা স্যাটেলাইট চিত্রগুলি দেখায় যে চিন প্রায় 17 হেক্টর এলাকায় দ্রুত নির্মাণ কাজ করে হেলিকপ্টার পরিচালনার জন্য এটি প্রস্তুত করতে পারে। স্যাটেলাইট চিত্রগুলিও দেখায় যে হ্রদের দিকে ঢালু নদীর তীরে 2024 সালের এপ্রিলের শুরুতে নির্মাণ শুরু হয়েছিল।
দুই প্রতিবেশীর মধ্যে বিতর্কিত সীমানা হ্রদের উত্তর তীরে ফিঙ্গার এলাকা এবং প্যাংগং হ্রদের মধ্য দিয়ে গেছে, যেখানে দুই দেশের সেনারা বেশ কিছু সংঘর্ষের সাক্ষী হয়েছে। উঁচু চূড়া দ্বারা বেষ্টিত একটি উপত্যকার ভিতরে অবস্থিত এই নতুন বসতিতে, সম্ভবত একটি অগ্রবর্তী ঘাঁটি তৈরি করা যেতে পারে বা সেনাদের থাকার ব্যবস্থা করা যেতে পারে। নতুন স্যাটেলাইট ছবি নিয়ে ভারতীয় আধিকারিকদের কোনো মন্তব্য পাওয়া যায়নি।
ভারত লাদাখ থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত LAC-এর সমগ্র অংশে ক্রমাগত তার সীমান্ত পরিকাঠামো শক্তিশালী করছে। বর্ডার রোডস অর্গানাইজেশন (BRO) এর বাজেট সাম্প্রতিক বছরগুলিতে দ্রুত বৃদ্ধি পেয়েছে কারণ BRO 2023-24 সালে 125টি পরিকাঠামো প্রকল্প সম্পন্ন করেছে। এখন এটি চার কিলোমিটারেরও বেশি দীর্ঘ শিনকুন লা টানেল নির্মাণ শুরু করবে, যা 15,800 ফুট উচ্চতায় বিশ্বের সর্বোচ্চ টানেল হবে। এর পর প্রতি মরসুমেই লেহের সঙ্গে যোগাযোগ গড়ে উঠবে। পরিকাঠামো উন্নয়ন ত্বরান্বিত করে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং গত সপ্তাহে 22টি রাস্তা এবং 51টি সেতু সহ 75টি বিআরও প্রকল্পের উদ্বোধন করেছেন, বেশিরভাগই এলএসি সীমান্তবর্তী রাজ্যগুলিতে। সীমান্তবর্তী গ্রামগুলোতে যোগাযোগ ও অন্যান্য সুযোগ-সুবিধা বাড়াতেও কর্মসূচি শুরু হয়েছে।