Odisha Train Accident: দুর্ঘটনার তদন্ত রিপোর্ট প্রকাশ্যে আনবে না রেলওয়ে সেফটি

চলতি মাসের শুরুতে ওড়িশার বালাসোর (Balasore) জেলায় ট্রেন দুর্ঘটনা (Odisha Train Accident) নিয়ে একটি বড় খবর সামনে এসেছে।

CRS Report on Odisha Train Accident to Remain Confidential, Avoiding Impact on CBI Investigation

চলতি মাসের শুরুতে ওড়িশার বালাসোর (Balasore) জেলায় ট্রেন দুর্ঘটনা (Odisha Train Accident) নিয়ে একটি বড় খবর সামনে এসেছে। রেলওয়ে এই দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ করতে অস্বীকার করেছে। আসলে, কমিশন অফ রেলওয়ে সেফটি (CRS) দুর্ঘটনার তদন্ত করে রেলওয়ে বোর্ডে রিপোর্ট জমা দিয়েছে। যার পরে আজ অর্থাৎ শুক্রবার রেলওয়ে স্পষ্ট করে দিয়েছে যে তারা ট্রিপল ট্রেন দুর্ঘটনায় CRS-এর তদন্ত রিপোর্ট প্রকাশ করবে না। এর পেছনে কারণও জানিয়েছে রেল।

বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন যে এই মামলায় চলমান সিবিআই তদন্তে যাতে কোনও হস্তক্ষেপ না হয় তা নিশ্চিত করার জন্য এটি করা হয়েছে। অন্যদিকে, বালাসোরে দুর্ঘটনার বিষয়ে দক্ষিণ-পূর্ব রেলের জিএম অর্চনা জোশীর বিরুদ্ধে একটি বড় ব্যবস্থা নেওয়া হয়েছে। অনিল কুমার মিশ্রকে পদ থেকে সরিয়ে দক্ষিণ-পূর্ব রেলের নতুন জিএম করা হয়েছে। মন্ত্রিপরিষদের নিয়োগ কমিটি এটি অনুমোদন করেছে।যদিও কোনও আনুষ্ঠানিক নিশ্চিতকরণ নেই, কিছু সূত্র জানিয়েছে যে রেলওয়ে নিরাপত্তা কমিশন (সিআরএস) তার প্রতিবেদনে বলেছে যে সিগন্যালিং এবং টেলিযোগাযোগ বিভাগের পাশাপাশি ট্রাফিকের দায়িত্বরত কর্মকর্তাদের মানবিক ত্রুটির কারণে দুর্ঘটনাটি ঘটেছে। সূত্রের মতে, কর্মকর্তারা ট্রেন পরিচালনার জন্য নির্ধারিত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি অনুসরণ করতে ব্যর্থ হয়েছেন।

“আমরা CRS রিপোর্টে কিছু প্রকাশ করব না কারণ অন্য একটি স্বাধীন CBI তদন্ত চলছে,” বলেছেন একজন সিনিয়র আধিকারিক। আমাদের নিশ্চিত করতে হবে যে এই প্রতিবেদনটি কোনোভাবেই অন্য প্রতিবেদনে প্রভাব ফেলবে না বা হস্তক্ষেপ করবে না। আমরা উভয় প্রতিবেদনই বিবেচনা করব এবং ঘটনার সামগ্রিক মূল্যায়ন করব এবং তারপরে প্রয়োজনীয় পদক্ষেপ নেব। দক্ষিণ-পূর্ব অঞ্চলের সিআরএস এএম চৌধুরী, যিনি দুর্ঘটনার তদন্ত করছেন, বৃহস্পতিবার রেলওয়ে বোর্ডে তার প্রতিবেদন জমা দিয়েছেন। শুক্রবার, বোর্ডের শীর্ষ কর্মকর্তারা প্রতিবেদনের বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

২ জুন, বালাসোর জেলায় তিনটি ট্রেনের সাথে জড়িত ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ২৯৩ এ দাঁড়িয়েছে। করোমন্ডেল এক্সপ্রেসটি বাহানাগা বাজার রেলওয়ে স্টেশনের কাছে প্রধান লাইনের পরিবর্তে পাসিং লুপে প্রবেশ করে এবং একটি স্থির পণ্য ট্রেনের সাথে ধাক্কা খায়। এর পরে, বেঙ্গালুরু-হাওড়া এক্সপ্রেসও উল্টে যাওয়া কোচগুলির সাথে ধাক্কা খায়। সিআরএস তদন্ত ছাড়াও ট্রেন দুর্ঘটনারও তদন্ত করছে সিবিআই। দুর্ঘটনার পর রেলওয়ে দক্ষিণ পূর্ব রেলের একাধিক শীর্ষ কর্মকর্তাকে বদলি করেছে। প্রাথমিক তদন্তে ট্রেন দুর্ঘটনার সম্ভাব্য কারণ হিসাবে সিগন্যালের সাথে অবহেলা বা ইচ্ছাকৃত হস্তক্ষেপের পরামর্শ দেওয়া হয়েছে।

আহত আরও একজনের মৃত্যু হয়েছে
বালাসোর ট্রেন দুর্ঘটনায় আহত মনীশ কুমার (২৪) বৃহস্পতিবার কটকের এসসিবি মেডিকেল কলেজ ও হাসপাতালে তার আঘাতে মারা যান। এরপর দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৯৩। মনীশ ছিলেন বিহারের পূর্ব চম্পারন জেলার বাসিন্দা। হাসপাতালের সেন্ট্রাল আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে মণীশের মৃত্যু হয়। গুরুতর জখম হওয়ায় মণীশকে ৩ জুন হাসপাতালে ভর্তি করা হয়।

আরও ২২ জন চিকিৎসাধীন রয়েছেন
হাসপাতাল সূত্র জানিয়েছে যে ২২ জন আহত যাত্রী রাষ্ট্র পরিচালিত এসসিবিএমসিএইচ-এ চিকিৎসাধীন রয়েছে, যার মধ্যে পাঁচজন আইসিইউতে এবং ১৭ জন বিভিন্ন ওয়ার্ডে ভর্তি রয়েছেন। একই সময়ে, ৮১টি মৃতদেহ এখনও তাদের পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হয়নি, এই মৃতদেহগুলি ভুবনেশ্বর AIIMS-এ সংরক্ষণ করা হয়েছে। বর্তমানে লাশ শনাক্ত করতে ডিএনএ পরীক্ষার প্রক্রিয়া চলছে।