Rahul Gandhi: বিরোধী দলনেতা হবেন, দুর্দিনের বন্ধু ওয়েনাডবাসীকে ছাড়ছেন রাহুল

সে ছিল ঘোর দুর্দিন। আমেঠি কেন্দ্র থেকে হেরেছিলেন রাহুল গান্ধী। তাঁর (Rahul Gandhi) সাংসদ তকমা ধরে রেখেছিল কেরলের ওয়েনাড কেন্দ্র। গত লোকসভা ভোটের দুর্দিন কাটিয়ে…

সে ছিল ঘোর দুর্দিন। আমেঠি কেন্দ্র থেকে হেরেছিলেন রাহুল গান্ধী। তাঁর (Rahul Gandhi) সাংসদ তকমা ধরে রেখেছিল কেরলের ওয়েনাড কেন্দ্র। গত লোকসভা ভোটের দুর্দিন কাটিয়ে কংগ্রেস এখন অন্যতম বিরোধী দল। তবে ওয়েনাড থেকে জয়ী কংগ্রেস সাংসদ তাঁর দুর্দিন ভুলেছেন। জানা যাচ্ছে, উত্তর প্রদেশের রায়বেরিলি আসনই তিনি ধরে রাখবেন। এবার দুই কেন্দ্র থেকেই তিনি সাংসদ হন।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী সম্ভবত রায়বেরেলি লোকসভা আসনটি ধরে রাখতে পারেন এবং কেরলের ওয়ানাড আসন থেকে পদত্যাগ করবেন বলে কংগ্রেস সূত্রে খবর।  17 জুনের আগে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আশা করা হচ্ছে।  কংগ্রেস সূত্রে খবর, সংসদে বিরোধী দলনেতা পদে আসছেন রাহুল গান্ধী।

   

জনপ্রতিনিধিত্ব আইনে একজন ব্যক্তি সর্বোচ্চ দুটি নির্বাচনী এলাকা থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। যাইহোক, প্রার্থী শুধুমাত্র একটি বহাল রাখতে পারেন এবং ফলাফলের 14 দিনের মধ্যে অন্য আসন থেকে পদত্যাগ করতে হবে। একজন সদস্য যদি একটি আসন থেকে এই সময়ের মধ্যে পদত্যাগ করতে ব্যর্থ হন তবে তিনি উভয় নির্বাচনী এলাকা হারাতে পারেন।

গত লোকসভা ভোটে আমেঠিতে বিজেপির স্মৃতি ইরান কাছে পরাজিত হন রাহুল গান্ধী। এবারের লোকসভা ভোটে আমেঠিতে কংগ্রেসের কিশোরীলালের কাছে পরাজিত হয়েছেন স্মৃতি। উত্তরপ্রদেশ জুড়েই বিজেপিতে ধস নেমেছে। এই ধাক্কায় একক গরিষ্ঠতা পায়নি বিজেপি।

রাহুল ওয়েনাড কেন্দ্রে সিপিআই প্রার্থী অ্যানি রাজাকে পরাজিত করেন। তবে সিপিআই ইন্ডিয়া জোটের শরিক। বাম শাসিত কেরলে যদিও বাম শিবিরের ভরাডুবি হয়েছে। এ রাজ্য থেকে সিপিআইএমের একজন সাংসদ নির্বাচিত হয়েছেন।