Credit Card Rules: ক্রেডিট কার্ড ব্যবহার করছেন, নতুন নিয়ম এসে গেল

35
new credit card rules will come

ক্রেডিট কার্ডের নিয়ম (credit card rules) বদলাচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক সমস্ত অপারেটিং ব্যাঙ্ককে কার্ডের বিবরণের জন্য টোকেন তৈরি করতে বলেছে। ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে করা সমস্ত অনলাইন, পয়েন্ট-অফ-সেল, এবং অ্যাপ-মধ্যস্থ লেনদেনগুলিকে ব্যাঙ্কগুলি দ্বারা জারি করা টোকেনগুলি দ্বারা প্রতিস্থাপন করতে হবে৷ নিয়ম ১ অক্টোবর থেকে কার্যকর হবে৷

এই নিয়মগুলির অধীনে, আপনি যখন অনলাইন পেমেন্ট করবেন তখন দেশীয় ব্যবসায়ীরা আপনার কার্ডের তথ্য যেমন এর নম্বর এবং CVV সংরক্ষণ করতে পারবেন না৷

অনলাইন পেমেন্ট সিস্টেমকে আরও সুরক্ষিত এবং নিরাপদ করতে RBI ( ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক) এই টোকেনাইজেশন নির্দেশিকাগুলিকে অবহিত করেছে, যার মাধ্যমে গ্রাহকরা তাদের সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করার আগে চূড়ান্ত কর্তৃত্ব পাবেন ।

এর আগে, হোল্ডাররা শুধুমাত্র ক্রেডিট লিমিট বাড়ানো সংক্রান্ত বার্তা পেতেন। সীমা বাড়ার আগে কোন অনুমতি চাওয়া হয়নি। ১ অক্টোবর, ২০২২ এর পরে, কার্ডধারীর লিখিত সম্মতি ছাড়া ক্রেডিট লাইনের সীমা না বাড়ানোর জন্য এটি অত্যন্ত কঠোর হয়ে ওঠে।এখন থার্ড-পার্টি পেমেন্ট অ্যাপ লেনদেনের জন্য গ্রাহকদের ক্রেডিট কার্ড নম্বর ব্যবহার করতে পারবে না।

প্রতিটি ক্রেডিট কার্ড নম্বর টোকেন নম্বরে এনক্রিপ্ট করা হবে যা লেনদেনের উদ্দেশ্যে ব্যবহার করা হবে। ১ অক্টোবর থেকে এই নিয়ম বাধ্যতামূলক হতে চলেছে।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)