বিশ্বকে ধোঁকা দিয়ে TEJAS MK-1A-এর গোপন ফ্লাইট পরীক্ষা ভারতের

226
NDIA'S FIRST 'PRODUCTION' TEJAS MK-1A

TEJAS MK-1A-এর প্রথম প্রোটোটাইপ, যা মূলত তেজসের পরিকল্পিত মাস প্রোডাকশান ভার্সন, তার প্রথম ফ্লাইট পরীক্ষা করা হল। ভারতের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে যে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড বা এইচএএল (হ্যাল) তাদের উৎপাদন এলাকার কাছাকাছি একটি এলাকায় পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনা করেছে, তবে এই পরীক্ষা করা হয়েছে অত্যন্ত গোপনে। আন্তর্জাতিক প্রতিরক্ষা প্ল্যাটফর্মের এক ওয়েবসাইট এই তথ্য প্রকাশ করে।

হ্যাল প্রথমে সিরিয়াল প্রোডাকশন নম্বর SP-25 দিয়ে বিমানটিকে MK-1A লেভেলে আপগ্রেড করে যা আগে TEJAS MK-1 লেভেলে ছিল। SP-25 MK-1A ভার্সন একটি পরীক্ষামূলক প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে এবং পরবর্তী ৩০ মাসে সার্টিফিকেশন পরীক্ষায় অংশ নেবে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর।

পরীক্ষা শেষ হওয়ার পর, ২০২৪ সালের মার্চ থেকে TEJAS MK-1A-এর ডেলিভারি শুরু হবে। ভারতীয় বায়ুসেনার জন্য অর্ডার করা ৮৩টি বিমানের ডেলিভারি ২০২৯ সালে শেষ হওয়ার কথা।

TEJAS MK-1A হল TEJAS MK-1-এর সবচেয়ে ভালো ও উন্নত সংস্করণ যা ২০২০ সালে সম্পূর্ণ কার্যক্ষমতায় পৌঁছেছে। MK-1A ইসরায়েলি Elta EL/M-2052 AESA রাডার বা ভারতীয় AESA রাডার দিয়ে সাজানো। এটি একটি স্বয়ংক্রিয় প্রতিরক্ষা ব্যবস্থা। MK-1A-এর ওজন MK-1-এর তুলনায় কম হবে। উল্লেখ্য, TEJAS MK-1A লাইট এয়ারক্রাফ্টের দাম প্রতি ইউনিট প্রায় ৪৩ মিলিয়ন ডলার।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)