ভারতের বুলেট ট্রেন প্রকল্পের কাজ ধাপে ধাপে এগোচ্ছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, আগামী ২০২৭ সালের অগাস্টের মধ্যে দেশের প্রথম বুলেট ট্রেন চালু হবে। ট্রায়াল রান শুরু হতে পারে ২০২৬ সালের অগাস্টে, যেখানে সুরাত থেকে বিলিমোরার মধ্যে পরীক্ষামূলক পরিষেবা চলবে। পুরো রুটে পরিষেবা ২০২৯ সালের মধ্যে শুরু হবে বলে আশা করা হচ্ছে।
ট্র্যাক ও পরিকাঠামো: কাজ চলছে দ্রুত গতিতে
রেলমন্ত্রী জানান, লাইন ও পরিকাঠামো নির্মাণ ত্বরান্বিত হচ্ছে। “প্রায় সমস্ত নদী ও সেতুর কাজ সম্পন্ন হয়েছে। আধুনিক নির্মাণ কৌশল ব্যবহার করা হচ্ছে, যা দেশের বুলেট ট্রেনের জন্য নতুন মান স্থাপন করবে,” বৈষ্ণব বলেন।
মহারাষ্ট্র ও গুজরাতে বিশেষ ডিপো তৈরি করা হচ্ছে। পরিকল্পনা অনুযায়ী, আগামী বছর জাপান থেকে শিনকানসেন কোচ ভারতের জন্য পৌঁছাতে পারে এবং এরপর ট্রায়াল রান শুরু হবে।
বুলেট ট্রেনের গতি ও করিডোর Mumbai Ahmedabad bullet train
মুম্বই–আমেদাবাদ হাই স্পিড রেল (MAHSR) করিডোরের দৈর্ঘ্য ৫০৮ কিলোমিটার। ট্রেনের গতি ঘণ্টায় ৩২০ কিলোমিটার হবে, যা যাত্রার সময় কমিয়ে দেবে মাত্র দুই ঘণ্টায়। এই করিডোর ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড (NHSRCL) দ্বারা নির্মাণ করা হচ্ছে।
১২টি স্টেশন: কোন কোন শহরে থামবে ট্রেন?
বুলেট ট্রেনের স্টেশনগুলোর মধ্যে থাকবে: সবরমতী, আমেদাবাদ, আনন্দ, ভাদোদরা, ভরুচ, সুরাত, বিলিমোরা, ভাপি, বোইসার, ভিরার, থানে এবং মুম্বই।
ট্রেন চলাচলের ফ্রিকোয়েন্সি
রেলমন্ত্রী জানিয়েছেন, প্রাথমিকভাবে ব্যস্ত সময়গুলোতে ট্রেন চলবে প্রতি ৩০ মিনিট অন্তর। পুরো নেটওয়ার্ক চালু হলে ব্যস্ত সময়ের অন্তর কমিয়ে ১০ মিনিটে আনা সম্ভব হবে। এছাড়া যাত্রীরা আগাম টিকিট বুকিং ছাড়াই স্টেশনে এসে ট্রেন ধরতে পারবেন।
অশ্বিনী বৈষ্ণব বলেন, “মুম্বই থেকে আমেদাবাদ যেতে চাইলে স্টেশনে পৌঁছান এবং মাত্র দুই ঘণ্টার মধ্যে গন্তব্যে পৌঁছে যান। সকাল ও সন্ধ্যার ব্যস্ত সময়েও ট্রেন চলাচল থাকবে আধ ঘণ্টা অন্তর।”