Wednesday, November 29, 2023
HomeBharatTripura: ত্রিপুরায় উপনির্বাচনে বিজেপি-বাম সংঘর্ষে একাধিক জখম

Tripura: ত্রিপুরায় উপনির্বাচনে বিজেপি-বাম সংঘর্ষে একাধিক জখম

রাজনৈতিক সংঘর্ষে গরম উপনির্বাচন। ত্রিপুরায় (Tripura) বিজেপি ও বাম সংঘর্ষে একাধিক জখম। রাজনৈতিক সংঘর্ষে উত্তপ্ত ধনপুর বিধানসভা কেন্দ্র। অন্যদিকে বক্সনগর কেন্দ্রেও ছাপ্পা ভোটের অভিযোগ উঠল শাসকদল বিজেপির বিরুদ্ধে। দুটি কেন্দ্রেই বিজেপি ও সিপিআইএমের মধ্যে সরাসরি ভোট লড়াই। রাজ্যের প্রধান বিরোধী দল তিপ্রা মথা উপনির্বাচনে নেই। কংগ্রেস সমর্থন করেছে বামফ্রন্টকে। উপনির্বাচনে ছাপ্পা চললেও নির্বাচন কমিশন নীরব বলে অভিযোগ। দুটি কেন্দ্রেই সাংবাদিকরা আক্রান্ত বলে অভিযোগ।

   

তিনদিকে বাংলাদেশ সীমান্ত দিয়ে ঘেরা ত্রিপুরা। এ রাজ্যে উপনির্বাচন হচ্ছে সংখ্যালঘু অধ্যুষিত বক্সনগরে। এই কেন্দ্রটি গত বিধানসভা ভোটে সিপিআইএম দখলে যায়। বিধায়ক প্রয়াত হওয়ায় ফের ভোট। ধনপুরে জয়ী হয়েছিল বিজেপি। তবে বিধায়ক পদ ছেড়ে দেন জয়ী প্রার্থী। সেই কারণে উপনির্বাচন। ত্রিপুরায় গত বিধানসভা ভোটের পরিসংখ্যান বলছে, তিপ্রা মথা ভোট কেটে নেওয়ায় রাজ্যে বামফ্রন্ট ও কংগ্রেস জোটের সরকার গঠন হয়নি। ভোট কাটাকাটির অঙ্কে বিজেপি সরকার ধরে রেখেছে।

বিধানসভার বিরোধী দল তিপ্রা মথা নেই উপনির্বাচনে! এমন চমকদার ভোট আগে ত্রিপুরায় দেখা গেছিল কিনা তার পরিসংখ্যান মিলছে না। রাজ্যের দুটি বিধানসভা কেন্দ্র বক্সনগর ও ধনপুরের উপনির্বাচনে শাসক বিজেপির সাথে সিপিআইএমের সরাসরি লড়াই। প্রাথমিকভাবে  বিরোধীদল ‘নো ভোট টু বিজেপি’ প্রচার করে। তবে দলটির সুপ্রিমো রাজা প্রদ্যোত দেবববর্মার সাথে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বৈঠকের পর থেকে তিপ্রা মথা বিজেপির হয়ে প্রচার করেছে। বক্সনগর ও ধনপুর দুটি আসনেই সিপিআইএমকে সমর্থন করেছে কংগ্রেস। প্রাথমিকভাবে বিজেপি বিরোধী মন্তব্য করে বিরোধী ভোটকে এক জায়গায় আনার কথা বলছিল বিরোধী দল তিপ্রা মথা। তবে উপনির্বাচনের ঠিক আগেই তারা অবসথান বদলেছে।

ধনপুর হলো ত্রিপুরার অন্যতম চর্চিত আসন। এই কেন্দ্র থেকে একটানা কুড়ি বছর জয়ী হয়েছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার। ২০১৮ সালে বাম জমানার পতন বছরেও তিনি জয়ী হয়েছিলেন। উত্তরপূর্বাঞ্চল তথা দেশের অন্যতম শীর্ষ কমিউনিস্ট নেতা এখন সংসদীয় রাজনীতি ছেড়ে দলীয় সাংগঠনিক রাজনৈতিক কাজে নিযুক্ত। ২০২৩ সালের বিধানসভা নির্বাচনে ধনপুরে জয়ী হয়েছিলেন বিজেপির প্রতিমা ভৌমিক। তিনি পরে কেন্দ্রীয় মন্ত্রীর পদে থেকে যাওয়ায় বিধায়ক পদ ছেড়ে দেন।

Latest News