মোবাইল ‘কলড্রপ’ গোটা বিশ্বের সমস্যা, বললেন মন্ত্রী

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: সম্প্রতি মোবাইল গ্রাহকরা অনেকেই অভিযোগ করেছেন, সাম্প্রতিককালে কলড্রপের পরিমাণ অনেকটাই বেড়েছে। এমনকী, কথা বলতে গিয়ে বারবার লাইন কেটে যাচ্ছে। সোমবার সংসদে এ…

State Minister for Communications Debangshu Singh Chauhan

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: সম্প্রতি মোবাইল গ্রাহকরা অনেকেই অভিযোগ করেছেন, সাম্প্রতিককালে কলড্রপের পরিমাণ অনেকটাই বেড়েছে। এমনকী, কথা বলতে গিয়ে বারবার লাইন কেটে যাচ্ছে। সোমবার সংসদে এ বিষয়টি উত্থাপন করেন তৃণমূল কংগ্রেস সাংসদ জহর সরকার। তিনি জানতে চান, কি কারণে কলড্রপ এবং কল ডিসকানেকশনের সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়েছে? এই সমস্যা সমাধানে সরকারের পরিকল্পনা কি? কলড্রপের ক্ষেত্রে মোবাইল সংস্থাগুলি প্রত্যেকটি কলের জন্য আলাদা করে চার্জ কেটে নিচ্ছে বলে মানুষের অভিযোগ। এই অভিযোগ কি ঠিক? উদ্ভূত সমস্যা সমাধানে সরকার কী ব্যবস্থা নিচ্ছে?

তৃণমূল কংগ্রেস সাংসদের এই প্রশ্নের উত্তরে যোগাযোগ প্রতিমন্ত্রী দেবাংশু সিং চৌহান বলেন, বিভিন্ন কারণে ‘কলড্রপ’ হতেই পারে। শুধু আমাদের দেশে নয় গোটা বিশ্ব জুড়েই ‘কলড্রপ’ একটি সাধারণ সমস্যা। তবে কলড্রপের জন্য সাধারণ মানুষকে সমস্যায় পড়তে হয় এটা ঠিক। সে কারণেই টেলিকম সার্ভিস প্রোভাইডার বা টিএসপিগুলিকে কলড্রপ সমস্যা নিয়ন্ত্রণে রাখার জন্য টেলিকম রেগুলেটরি অথোরিটি বা ট্রাইয়ের নির্ধারিত নিয়ম মেনে চলতে বলা হয়েছে। টেলিকম সার্ভিস প্রোভাইডার বা টিএসপিগুলি এ ধরনের সমস্যা মেটাতে কী করছে সে বিষয়ে নজর রাখছে ট্রাই।

সাধারণত টিএসপিগুলি প্রতি তিন মাস অন্তর ট্রাইয়ের কাছে তাদের বিস্তারিত রিপোর্ট পেশ করে। সেই রিপোর্ট থেকেই ট্রাই বিষয়টি পর্যালোচনা করে। তবে টিএসপিগুলি কোনও একজন গ্রাহকের বর্তমান প্ল্যান অনুযায়ী প্রতিটি কলের ক্ষেত্রে পয়সা নিয়ে থাকে। বাড়তি কোনও খরচ নেয় না। মন্ত্রী আরও জানিয়েছেন, টেলিকম যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করতে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন বা ডট বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। টেলিকমিউনিকেশন পরিকাঠামোকে আরও আধুনিক ও উন্নত করে তুলতে সব ধরনের চেষ্টা চালাচ্ছে ডট।