Odisha: দুর্ঘটনার তিন মাস আগেই ‘গুরুতর ত্রুটি’ ধরা পড়েছিল, সতর্কতার পরেও হুঁশ ফেরেনি

রেলমন্ত্রী  অশ্বিনী বৈষ্ণব ওড়িশা (odisha) ট্রেন ট্র্যাজেডির পিছনে কারণ হিসাবে ‘ইলেক্ট্রনিক ইন্টারলকিং-এ পরিবর্তন’কে দায়ী করেছেন। জানা যাচ্ছে দক্ষিণ পশ্চিম রেলওয়ে জোনের প্রধান পরিচালন ব্যবস্থাপক ‘গুরুতর…

রেলমন্ত্রী  অশ্বিনী বৈষ্ণব ওড়িশা (odisha) ট্রেন ট্র্যাজেডির পিছনে কারণ হিসাবে ‘ইলেক্ট্রনিক ইন্টারলকিং-এ পরিবর্তন’কে দায়ী করেছেন। জানা যাচ্ছে দক্ষিণ পশ্চিম রেলওয়ে জোনের প্রধান পরিচালন ব্যবস্থাপক ‘গুরুতর ত্রুটি’ সম্পর্কে তিন মাস আগেই সতর্ক করেছিলেন।

জানা যাচ্ছে, ফেব্রুয়ারিতে ইন্টারলকিং সিস্টেমের ব্যর্থতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন রেলের উচ্চপদস্থ কর্তা।দক্ষিণ পশ্চিম রেলওয়ে জোনের প্রধান প্রধান অপারেটিং ম্যানেজার বলেন, “ব্যবস্থায় গুরুতর ত্রুটি রয়েছে যেখানে এসএমএস প্যানেলে রুটের সঠিক চেহারা সহ সিগন্যালে ট্রেন শুরু হওয়ার পরে প্রেরণের রুট পরিবর্তন করা হয়। এটি ইন্টারলকিং এর সারমর্ম এবং মৌলিক নীতির পরিপন্থী।”

প্রসঙ্গত, শুক্রবার গভীর রাতে ওড়িশার বালাসোর জেলায় দুটি যাত্রীবাহী ট্রেন এবং একটি মালবাহী ট্রেন একে অপরের সাথে সংঘর্ষে কমপক্ষে ৩০০ জন মারা গেছে এবং ১১০০ জনেরও বেশি আহত হয়েছে।

রেলমন্ত্রী বলেন, রেলওয়ে নিরাপত্তা কমিশনার বিষয়টি তদন্ত করেছেন। তবে আমরা ঘটনার কারণ এবং এর জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করেছি। ইলেকট্রনিক ইন্টারলকিং পরিবর্তনের কারণে এটি ঘটেছে।