Delhi Budget: কেজরিওয়াল সরকারের বড় ঘোষণা, প্রত্যেক মহিলাকে দেওয়া হবে ১০০০ টাকা

দিল্লির আম আদমি পার্টি (এএপি) সরকার সোমবার রাজধানীর জন্য 76 হাজার কোটি টাকার বাজেট পেশ করেছে। দিল্লির কেজরিওয়াল সরকার সর্বশেষ 78 হাজার কোটি টাকার বাজেট…

Delhi Finance Minister Atishi presents budget

দিল্লির আম আদমি পার্টি (এএপি) সরকার সোমবার রাজধানীর জন্য 76 হাজার কোটি টাকার বাজেট পেশ করেছে। দিল্লির কেজরিওয়াল সরকার সর্বশেষ 78 হাজার কোটি টাকার বাজেট পেশ করেছিল। এবার আনুমানিক ২ হাজার কোটি টাকা কমেছে। বাজেট ঘোষণা করে মন্ত্রী অতীশি বলেন, এ বছর শিক্ষা খাতে বাজেটে ১৬৩৯৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা মোট বাজেটের ২১ শতাংশ। একই সঙ্গে বাজেটে বড়সড় ঘোষণা করেছে অরবিন্দ কেজরিওয়াল সরকার। দিল্লির প্রত্যেক মহিলাকে 1000 টাকা দেওয়া হবে। 18 বছরের বেশি বয়সী প্রত্যেক মহিলাকে প্রতি মাসে 1000 টাকা দেওয়া হবে। এই টাকা দেওয়া হবে মুখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনার আওতায়।

অতীশি বলেন, ২০১৩ সালে যখন আমরা রাজনীতিতে প্রবেশ করি, তখন দেখতাম মানুষ ভোট দিতে যেত, কিন্তু তারা প্রশ্ন করত ভোট দিলে কী পার্থক্য হয়? নেতারা আসেন এবং যান, কিন্তু তাদের জীবনে এর প্রভাব কী? আমরা দিল্লিতে রাম রাজ্যের স্বপ্ন বাস্তবায়নের সংকল্প করেছি। কেজরিওয়াল সরকারের দশম বাজেট পেশ করার সময় আমি নিশ্চিতভাবে বলতে পারি যে সাধারণ মানুষের জীবনে মৌলিক পরিবর্তন এসেছে।

রাম রাজ্যের স্বপ্ন বাস্তবায়নে নিয়োজিত – অতীশী

অতীশী বলেন, আমরা গত ৯ বছর ধরে রাম রাজ্যের স্বপ্ন বাস্তবায়নের জন্য দিনরাত কাজ করে যাচ্ছি। রাম রাজ্যের জন্য আমাদের দীর্ঘ পথ অতিক্রম করতে হবে। আগে সাধারণ মানুষকে হাসপাতালের ব্যয়বহুল বিল বহন করতে হতো এবং তাদের গহনা বন্ধক রাখতে হতো। ছেলেমেয়েরা পড়াশোনা করে চাকরি পায়নি, এমন পরিস্থিতিতে আশার আলো হয়ে এলেন অরবিন্দ কেজরিওয়াল জি। দিল্লির জনগণ তাঁর সত্যবাদিতায় বিশ্বাস করেছিল এবং নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা দিয়ে তাদের আশীর্বাদ করেছিল।

মন্ত্রী অতীশি বলেছেন যে 2014 সালে জিএসডিপি ছিল 4.95 লক্ষ কোটি টাকা, বর্তমানে তা 4 গুণ বেড়েছে। মাথাপিছু আয়ের নিরিখে, দেশের এক কোটি জনসংখ্যার রাজ্যগুলির মধ্যে দিল্লি প্রথম স্থানে রয়েছে। আমাদের আয় ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। 2014-15 সালে দিল্লির বাজেট ছিল 30950 কোটি টাকা। আজ আমি 24-25 সালে 76 হাজার কোটি টাকার বাজেট পেশ করছি।