যতদিন যাচ্ছে, মানুষ টাকা-পয়সা লেনদেনের ক্ষেত্রে বেশি নির্ভর করছে ইউপিআই-এর (Important Update On UPI Payment) ওপর। সে বিল পেমেন্ট হোক কি নিত্যদিনের কেনাকাটা সবক্ষেত্রেই লেনদেনের জন্য ইউপিআই-এর ওপরেই বেশি ভরসা করছে মানুষ। কারণ এখানে বিনামূল্যে খুব সহজেই লেনদেন করা হয়ে থাকে। ধরুণ যদি এবার থেকে ইউপিআইতে লেনদেনের জন্য চার্জ দিতে হয় তাহলে কি আপনি আর এর সাহায্য নেবেন?
ঠিক এই প্রশ্ন তুলে সম্প্রতি একটি সমীক্ষা করেছিল লোকাল সার্কেলস। আর তাঁদের সমীক্ষায় যা উঠে এসেছে তা দেখে রীতিমতো চমকে উঠবেন আপনি। ঠিক কী দেখা যাচ্ছে সেই সমীক্ষার রিপোর্টে? সেই সমীক্ষায় দেখা যাচ্ছে, লেনদেনের জন্য যদি চার্জ চালু করা হয় তাহলে ইউপিআই ব্যবহার করাই ছেড়ে দেবেন প্রায় ৭৫ শতাংশ ইউজার।
তবে অবাক করা বিষয় হল ওই সমীক্ষায় ইউপিআই-এর জনপ্রিয়তা দেখা দিলেও মোট ইউজারের মাত্র ২২ শতাংশই লেনদেন ফি দিতে ইচ্ছুক। সেখানে ৭৫ শতাংশের মত তাঁরা বিনামূল্যে লেনদেনেই বেশি স্বাচ্ছন্দ্য। তবে লেনদেনের ক্ষেত্রে চার্জ যোগ হলে শুধু ইউপিআই-এর ব্যবহার নয়, দেশের সামগ্রিক ডিজিটাল পেমেন্ট ল্যান্ডস্কেপের উপরে বেশ ভালো প্রভাব পড়তে চলেছে।
সমীক্ষার ফলাফল দেখার পর লোকাল সার্কেল এই বিষয়ে অর্থ মন্ত্রক এবং রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে আলোচনা করার কথা ভাবছে। তাঁদের দাবি, লেনদেন চার্জ সংক্রান্ত কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে ইউপিআই ইউজাররা কী ভাবছেন, তাঁরা কী চাইছেন এই সংক্রান্ত বিষয়গুলো বিবেচনা করা উচিত। সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে, “প্রতি ১০ জনে ৪ জন ইউপিআই ব্যবহার করেন।
তাই প্রত্যক্ষ বা পরোক্ষে লেনদেন চার্জ আরোপ করার আগে যথেষ্ট ভাবনাচিন্তা করা উচিত। লোকাল সার্কেলস এই সমীক্ষার ফলাফল অর্থ মন্ত্রক এবং রিজার্ভ ব্যাঙ্কের গোচরে আনবে যাতে কোনও এমডিআর (MDR) চার্জের অনুমতি দেওয়ার আগে বিপুল সংখ্যক ইউপিআই ইউজারের কথা মাথায় রাখা হয়।” লোকাল সার্কেল এই সমীক্ষাটি চালিয়েছিল দেশের মোট ৩০৮টি জেলার ৪২ হাজার ইউপিআই ইউজারের উপর।
সেই সমীক্ষায় উঠে এসেছে, ৩৮ শতাংশ ইউজার আর্থিক লেনদেনের জন্য ইউপিআই-এর উপর নির্ভরশীল। উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থবর্ষে প্রথমবার লেনদেন ১০০ বিলিয়ন পেরিয়ে পৌঁছেছে ১৩১ বিলিয়নে। লেনদেনের পরিমাণও বৃদ্ধি পেয়ে পৌঁছেছে ১৯৯.৮৯ ট্রিলিয়ন রুপিতে।