Goa: রাস্তায় রাহুল পেলেন খবর, গোয়ায় নিশ্চিহ্ন হচ্ছে কংগ্রেস

প্রাক্তন মুখ্যমন্ত্রী সহ ৮ কংগ্রেস বিধায়ক গেলেন বিজেপিতে

30

বিধানসভা নির্বাচনে গোয়াতে (Goa) ১১ টি আসনে জয়লাভ করেছিল (INC) কংগ্রেস। তাদেরই ৮ জন বিধায়ক বিধায়ক আজই যোগদান করলেন বিজেপিতে (BJP)। সূত্রের খবর, ওই ৮ বিধায়ক ইতিমধ্যেই স্পিকার এবং মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের সঙ্গে দেখা করেন।

গোয়াতে কংগ্রেস কি নিশ্চিহ্ন হতে চলেছে ? জাতীয় রাজনীতিতে চলছে আলোচনা। গোয়ায় দলীয় বিধায়কদের বিজেপি শিবির ঘনিষ্ঠতার খবর পেলেন রাহুল গান্ধী। তিনি ভারত জোড়ো যাত্রা করছেন।

গোয়ার কংগ্রেস বিধায়করা স্পিকারের সঙ্গে কথা বলেছেন। সংবাদসংস্থা পিটিআইকে এমনই জানিয়েছেন গোয়া বিজেপির সভাপতি সদানন্দ শেঠ তানওয়াবাদে। ২০১৯ এর মত এবারেও গোয়াতে বিপর্যয়ের মুখে পড়তে চলেছে কংগ্রেস।

গত জুলাই মাসেই দিগম্বর কামাত এবং মাইকেল লোবোর দলবদল ঘিরে জল্পনা শুরু হয়েছিল। সেবারেই তাঁদের বিধায়ক পদ খারিজের দাবিতে স্পিকারের কাছে আবেদন জানিয়েছিল কংগ্রেস। এর পরেই প্রাক্তন মুখ্যমন্ত্রী দীগম্বর জানিয়েছিলেন, অভিযোগ শুনে আশ্চর্য হয়েছেন তিনি। এমনকি মাইকেল লোবোকে বিরোধী দলনেতার পদ থেকে সরিয়ে দেওয়া হয়। এর আগে বিজেপি দায়িত্ব সামলেছিলেন মাইকেল লোবো। চলতি বছরে নির্বাচনের আগেই কংগ্রেসের হাওয়া বুঝে দলবদল করেন তিনি।তাঁর এই দলবদলের জল্পনায় আশ্চর্য হচ্ছে না রাজনৈতিক মহল।

বিধান্সভা নির্বাচনে ৪০ টি আসনের মধ্যে ২০ টি আসনে জয়লাভ করে বিজেপি। তাদের শিবিরে আছে ২ জন মহারাষ্ট্র গোমন্তক পার্টি এবং ৩ জন নির্দল বিধায়ক।
নির্বাচনে কংগ্রেসের ১১ জন জয়ী হন। তাদের ৮ জন দলত্যাগ করলেন। কংগ্রেসের বিধায়ক সংখ্যা দাঁড়াল ৩ জনে।