Friday, February 3, 2023

First women DGP: ইতিহাস গড়ে রাজ্যে প্রথমবার দুই মহিলা আইপিএস পুলিশের মহানির্দেশক

- Advertisement -

এই প্রথম পাঞ্জাবে দুই মহিলা আইপিএস অফিসার পুলিশ মহানির্দেশক (ডিজিপি) হতে চলেছেন। আইপিএস অফিসার গুরপ্রীত কৌর দেও (IPS Gurpreet Kaur Deo) এবং শশী প্রভা দ্বিবেদী (IPS Shashi Prabha Dwivedi) সোমবার পাঞ্জাবের প্রথম মহিলা আইপিএস অফিসার হয়েছে৷ তাঁরা ডিজিপি (First women DGP in Punjab) পদ পেয়েছেন৷ তিনি সাতজন অতিরিক্ত ডিজিপি পদমর্যাদার কর্মকর্তাদের মধ্যে যারা ডিজিপি হিসেবে পদোন্নতি পেয়েছেন। রাজ্যে শীর্ষ পুলিশ পদে থাকা লোকের সংখ্যা এখন ১৩ জনে দাঁড়িয়েছে। বড় কথা হল যে সমস্ত পদোন্নতি প্রাপ্তরা ১৯৯৩ ব্যাচের আইপিএস অফিসার।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুসারে, গুরপ্রীত কৌর দেব পদোন্নতি প্রাপ্তদের মধ্যে সবচেয়ে সিনিয়র৷ পাঞ্জাব পুলিশের প্রথম মহিলা আইপিএস অফিসারও। তিনি ৫ সেপ্টেম্বর ১৯৯৩-এ আইপিএস অফিসার হিসাবে নিযুক্ত হন। গুরপ্রীত কৌর দেও এর আগে অতিরিক্ত ডিজিপি (কমিউনিটি অ্যাফেয়ার্স এবং মহিলা বিষয়ক বিভাগ), মাদকবিরোধী বিশেষ টাস্ক ফোর্সের এডিজিপি-কাম-প্রধান, তদন্ত ব্যুরো এবং এডিজিপি (প্রশাসন) এবং এডিজিপি (অপরাধ) এর প্রধান ভিজিল্যান্স অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অন্যদিকে, আইপিএস অফিসার শশী প্রভা দ্বিবেদী সম্পর্কে কথা বলতে গেলে, তিনি আধুনিকীকরণের অতিরিক্ত দায়িত্ব সহ অতিরিক্ত ডিজিপি (রেলওয়ে) হিসাবে পোস্ট করেছিলেন এবং ১৯৯৩ ব্যাচের। তিনি ৪ সেপ্টেম্বর ১৯৯৪-এ আইপিএস অফিসার হিসাবে যোগদান করেছিলেন। দ্বিবেদী এর আগে ADGP (মানব সম্পদ উন্নয়ন) হিসাবে মহিলা ও শিশু বিষয়ক অতিরিক্ত দায়িত্ব এবং ADGP (ন্যায়পাল) হিসাবে নোডাল অফিসার, পাঞ্জাব পুলিশ নির্বাচন সেলের অতিরিক্ত দায়িত্বে কাজ করেছিলেন।

- Advertisement -

ডিজিপি পদে উন্নীত হওয়া অন্যদের মধ্যে রয়েছেন বরিন্দর কুমার (পরিচালক, ভিজিল্যান্স ব্যুরো), রাজেন্দ্র নামদেব ধোকে (অভ্যন্তরীণ নিরাপত্তা ও খনি প্রয়োগ অধিদপ্তরের প্রধান), ঈশ্বর সিং (এডিজিপি, মানবসম্পদ উন্নয়ন কল্যাণ এবং রাজ্য নির্বাচন অফিসারের জন্য নোডাল) অতিরিক্ত দায়িত্ব), জিতেন্দ্র কুমার জৈন (ADGP, পাঞ্জাব স্টেট পাওয়ার কর্পোরেশন লিমিটেড) এবং সতীশ কুমার আস্থানা (ADGP, নীতি ও নিয়ম)।

পাঞ্জাবে আম আদমি পার্টি (এএপি) সরকার গঠনের পরে, আইপিএস বরিন্দর কুমার শিরোনামে ছিলেন৷ কারণ ভিজিল্যান্স ব্যুরো সাম্প্রতিক অতীতে অনেক কংগ্রেস নেতা এবং প্রাক্তন মন্ত্রী সহ অনেক প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে অনেকগুলি মামলা দায়ের করেছে। .