Lok Sabha Elections 2024: নির্বাচনের সময় মিডিয়া কভারেজের জন্য একগুচ্ছ নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন

ভোটের দামামা বেজে গিয়েছে। চলতি মাসেই শুরু হচ্ছে লোকসভা নির্বাচন (Lok Sabha Elections 2024)। নির্বাচনের আগে মিডিয়া কভারেজের জন্য নির্দেশিকা (guidelines for media coverage) প্রকাশ…

Rahul Gandhi vs Narendra Modi

ভোটের দামামা বেজে গিয়েছে। চলতি মাসেই শুরু হচ্ছে লোকসভা নির্বাচন (Lok Sabha Elections 2024)। নির্বাচনের আগে মিডিয়া কভারেজের জন্য নির্দেশিকা (guidelines for media coverage) প্রকাশ করল ভারতের নির্বাচন কমিশন (Election Commission of India)। একাধিক ধাপে হবে ২০২৪ এর নির্বাচন। নির্বাচনের তারিখ 19 এপ্রিল, 26 এপ্রিল, 7 মে, 13 মে, 20 মে, 25 মে এবং 1 জুন ঘোষণা করা হয়েছে।

নির্বাচন কমিশন জনপ্রতিনিধিত্ব আইন, 1951-এর 126(1)(b) ধারার প্রতি দৃষ্টি আকর্ষণ করেছে, যা 48-ঘণ্টার সময়কালের মধ্যে যেকোনও ভোটগ্রহণ এলাকায় টেলিভিশন, সিনেমাটোগ্রাফি বা অনুরূপ উপায়ে কোনও নির্বাচনী বিষয় প্রদর্শন নিষিদ্ধ করে ভোটগ্রহণ শেষ হওয়ার পূর্বে।

কমিশন জোর দিয়েছে যে এই সময়ের মধ্যে, মিডিয়া চ্যানেলগুলিকে অবশ্যই প্যানেল আলোচনা, বিতর্ক এবং সংবাদ অনুষ্ঠান সহ এমন কোনও বিষয়বস্তু প্রচার বা সম্প্রচার করা থেকে বিরত থাকতে হবে যা নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করতে পারে। এই বিধান লঙ্ঘনের ফলে দু-বছর পর্যন্ত কারাদণ্ড বা জরিমানা হতে পারে।

নির্দেশিকা অনুযায়ী ভোটগ্রহণের ৪৮-ঘণ্টা আগে ভোটগ্রহণ এলাকায় টেলিভিশন, কেবল নেটওয়ার্ক, রেডিও, সিনেমা হল, বাল্ক এসএমএস/ভয়েস বার্তা এবং অডিওভিজ্যুয়াল প্রদর্শনে রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করা হয়েছে। ‘নির্বাচন বিষয়’-এর সংজ্ঞায় নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করার উদ্দেশ্যে যে কোনও বিষয়বস্তু অন্তর্ভুক্ত।

নির্বাচন কমিশন সোশ্যাল মিডিয়া এবং ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে তাদের প্ল্যাটফর্মে রাজনৈতিক বিষয়বস্তু সম্পর্কিত তথ্য প্রযুক্তি আইন, 2000 এবং তথ্য প্রযুক্তি (ইন্টারমিডিয়ারি গাইডলাইন এবং ডিজিটাল মিডিয়া এথিক্স কোড) বিধিমালা, 2021 এর বিধানগুলি স্মরণ করিয়ে দিয়েছে।

প্রিন্ট মিডিয়া আউটলেটগুলিকে প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া দ্বারা জারি করা নির্দেশিকা এবং নির্বাচনের সময় সাংবাদিকদের আচরণের নিয়মগুলি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। ইলেকট্রনিক মিডিয়াকে নিউজ ব্রডকাস্টিং স্ট্যান্ডার্ড অথরিটি কর্তৃক জারি করা ‘নির্বাচন সম্প্রচারের নির্দেশিকা’ অনুসরণ করতে বলা হয়েছিল।

নির্বাচনী প্রক্রিয়ার অখণ্ডতা ও সুষ্ঠুতা বজায় রাখতে নির্দেশনা মেনে চলা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সব দলকে আহ্বান জানিয়েছে নির্বাচন কমিশন। ভোটের দিন বা একদিন আগে সংবাদপত্রে প্রকাশিত যেকোনও রাজনৈতিক বিজ্ঞাপন রাজ্য/জেলা স্তরে মিডিয়া সার্টিফিকেশন এবং মনিটরিং কমিটি দ্বারা পূর্ব-প্রত্যয়িত হতে হবে।

কমিশন সমস্ত প্রকাশিত বিষয়বস্তুর জন্য সম্পাদকদের দায়িত্বের উপর জোর দিয়ে, নির্বাচনী ফলাফলের পূর্বাভাস দিয়ে সংবাদ শিরোনাম এবং অনুমানমূলক বিষয়বস্তু হিসাবে ছদ্মবেশী রাজনৈতিক বিজ্ঞাপন প্রকাশের বিরুদ্ধে সতর্ক করেছে।