Ek Desh,Ek charging point: দেশের মানুষকে প্রযুক্তিগতভাবে একসূত্রে বাঁধতে নতুন মন্ত্র ‘এক দেশ,এক চার্জিং পয়েন্ট’

24

দেশে সমতা আনার লক্ষ্যে নেমেছে কেন্দ্র সরকার। এক দেশ এক নির্বাচনের লক্ষ্য নিয়ে একাধিক কর্মসূচি গ্রহণ করছে নরেন্দ্র মোদি। দেশে মানুষকে প্রযুক্তির দিক থেকে এক সূত্রে বাঁধতে চাইছে কেন্দ্র সরকার। প্রযুক্তির কথা বললেই মানুষের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে ইলেকট্রনিক ডিভাইস। এর জন্যই কেন্দ্র সরকারের বড় পদক্ষেপ ইলেকট্রনিক ডিভাইসের ক্ষেত্রে। আগামী সময় গোটা ভারত জুড়ে সব রকম ইলেকট্রনিক ডিভাইসের ক্ষেত্রে ‘এক দেশ, এক চার্জিং পয়েন্টে’র(Ek Desh,Ek charging point) পথে হাঁটতে চলেছে নমোর সরকার।

বর্তমান সমাজ বিভিন্ন কোম্পানির বিভিন্ন ধরনের বিভিন্ন মডেলের মোবাইল, চকলেট বা ল্যাপটপের ক্ষেত্রে বিভিন্ন ধরনের চার্জার পয়েন্ট রয়েছে। যার ফলে জরুরী সময়ে ইলেকট্রিক ডিভাইসে চার্জের ক্ষেত্রে বেশি সমস্যার সম্মুখীন হতে হয়। এমনকি ভ্রমণের সময়ও বইতে হয় একাধিক চার্জার। এই সমস্যা দূরীকরণে অভিনব, বলা যেতে পারে বৈপ্লবিক সিদ্ধান্ত নিতে চলেছে মোদি সরকার। সমাজের পাশাপাশি, ইলেকট্রনিক ডিভাইসের ক্ষেত্রেও সমতা আনতে ‘এক দেশ, এক চার্জিং পয়েন্ট, এই মন্ত্রে হাঁটতে চলেছে ভারত।

বুধবার কেন্দ্রের উপভোক্তা বিষয়ক মন্ত্রকের আয়োজিত এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে বলা হয়, আগামী সময় দেশে যত রকম মোবাইল ফোন ট্যাবলেট বা ল্যাপটপের মত ইলেকট্রনিক ডিভাইস তৈরি হয় বা এমন কি বিদেশ থেকেও যে ইলেকট্রনিক ডিভাইসগুলি কেনা হবে তাতে সব ক্ষেত্রেই চার্জিং এর জন্য টাইপ-সি অ্যাডাপটার ব্যবহার করা হবে। জরুরী সময় একই ধরনের চার্জার না মেলায় সমস্যার সম্মুখীন হতে হয় মানুষকে। এমনকি একাধিক ডিভাইসের জন্য একাধিক চার্জার সঙ্গে নিতে হয় মানুষকে। এই সমস্যার থেকে মুক্তির জন্য এবং ইলেকট্রনিক ডিভাইসের ক্ষেত্রেও সমতা প্রদানের জন্য ‘এক দেশ, এক চার্জার’ এর পদক্ষেপ অভিনব।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)