দ্রৌপদী কা ডান্ডা: মহাভারত ও প্রকৃতির দুর্গম বন্ধন টেনে আনে অভিযাত্রীদের

দুর্গম দ্রৌপদী কা ডান্ডা শিখর প্রকৃতির রহস্যে মোড়া। হিমালয়ে পর্বতাভিজানে ইউরোপিয়ানদের পায়ে পায়ে রেখে কথা বলেন বাঙালিরা।

62

তুষারধস (Avalanche) হোক বা যে কোনও দুর্যোগ হিমালয়ের (Himalayas) দুর্গমতা পর্বতারোহীদের কাছে নেশার খোরাক। জীবন বাজি রেখে হিমালয় অভিযানে আসেন যারা তাদের বেশিরভাগই বাঙালি। আজ নয় শতাধিক বছর ধরে হিমালয় অভিযানের খাতায় ব্রিটিশ সহ পশ্চিমী দুনিয়ার অভিযাত্রীদের সঙ্গে পায়ে পা রেখে বাঙালিরা হিমালয়ে অভিযান (Himalayan Expedition) করে আসছেন।

প্রাকৃতিক দুর্গমতা ও আবহাওয়ার প্রতিকুলতার সঙ্গে তাল মিলিয়ে বহু সফল ও অসফল অভিযান হয়।হিমালয়ে অভিযানের এমনই একটি দ্রৌপদী কা ডান্ডা-২ গিরি শিখরে পা রাখা। এই গিরি শিখরে একটি অভিযানে ভয়াবহ তুষার ধসে চাপা পড়লেন অভিযাত্রীরা।

দ্রৌপদী কা ডান্ডা: মহাভারত ও প্রকৃতির দুর্গম বন্ধন

উত্তরাখণ্ডে ছড়িয়ে থাকা হিমালয়ের অংশে মিশে আছে মহাভারতের বহু পৌরানিক কাহিনী। লিখিত মহাকাব্য মহাভারত অনুসারে কৌরবদের পরাজিত করেন পাণ্ডবরা। এই মহাকাব্য অনুসারে পাণ্ডবরা হাঁটা পথে হিমালয়ের দুর্গম এলাকা ধরে স্বর্গারোহন করেছিলেন। সেই যাত্রা পথের পড়া তুষারে মোড়া এলাকার একটি দ্রৌপদী কা ডান্ডা বা দ্রৌপদীর ডান্ডা। পাহাড়ি পথে ডান্ডা হাতে নিয়ে চড়াই উতরাই করতে হয়। সেই কারণে হিমালয়ের এই গিরি শিখর দ্রৌপদী কা ডান্ডা নাম পেয়েছে।

সমুদ্রতল থেকে ১৮,৯৩৪ ফুট উচ্চতার দ্রৌপদী কা ডান্ডা-২ গিরি শিখর অভিযান পর্বতারোহীদের কাছে বিশেষ আকর্ষণীয়। এই পর্বতাভিজানে দুর্গমতার কারণে অভিযাত্রীরা আসেন।

এখানেই তুষার ধসে তলিয়ে গেছেন অভিযাত্রীরা। দেরাদুন থেকে খবর আসছে, নেহরু ইনস্টিটিউট অফ মা়উন্টেনিয়ারিং থেকে চল্লিশ জনের একটি অভিযাত্রী দল দ্রৌপদী কা ডান্ডা-২ পর্বত শিখরে অভিযান করতে গেছিল। তাদের অন্তত ২০ জন নিখোঁজ।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)