Corporate Donations: কর্পোরেট সংস্থার চাঁদা আদায়ে বিজেপি সেরা, তৃতীয় তৃণমূল

52
corporate donations to political parties

বিভিন্ন সংস্থার কাছ থেকে বা কর্পোরেট অনুদান (Corporate Donations) সংগ্রহের ক্ষেত্রে দেশের সব রাজনৈতিক দলকে অনেকটাই পিছনে ফেলে দিল বিজেপি। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মসের পেশ করা সমীক্ষা রিপোর্ট থেকে জানা গিয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষে দেশের বিভিন্ন রাজনৈতিক দল কর্পোরেটদের কাছ থেকে অনুদান বা চাঁদা হিসেবে ৯২১.৯৫ কোটি টাকা পেয়েছে। যার মধ্যে বিজেপির তহবিলে জমা পড়েছে ৭২০.৪০৭ কোটি টাকা। অর্থাৎ মোট সংগৃহীত অর্থের ৭৮ শতাংশ পেয়েছে তারা।

নির্বাচনী রাজনীতিতে স্বচ্ছতা আনতে কাজ করে থাকে এডিআর। সংস্থার সাম্প্রতিক পেশ করা রিপোর্টে বলা হয়েছে, ২০১৭-১৮ অর্থবছরে রাজনৈতিক দলগুলি কর্পোরেটদের কাছ থেকে চাঁদা হিসেবে যে পরিমাণ অর্থ সংগ্রহ করেছিল ২০১৮-১৯ সালে সেই চাঁদার অঙ্ক অনেকটাই বেড়েছে। এই বৃদ্ধির হার প্রায় ১০৯ শতাংশ।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের কাছে রাজনৈতিক দলগুলিকে কর্পোরেট সংস্থার কাছ থেকে সংগ্রহীত অর্থের পরিমাণ জানাতে হয়। কমিশনের কাছে রাজনৈতিক দলগুলির দেওয়া তথ্যের উপর ভিত্তি করে এই রিপোর্টটি তৈরি করেছে এডিআর। মূলত কংগ্রেস, বিজেপি, এনসিপি, সিপিআইএম এবং তৃণমূল কংগ্রেসের প্রাপ্ত চাঁদার পরিসংখ্যানই পেশ করেছে এডিআর।

সংস্থার রিপোর্টে জানানো হয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষে ২০২৫ জন কর্পোরেট দাতার কাছ থেকে বিজেপি ৭২০.৪০৭ কোটি টাকা অনুদান পেয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে কংগ্রেস। তবে তাদের প্রাপ্তি বিজেপির তুলনায় নিতান্তই নগণ্য। ১৫৪ জন কর্পোরেট দাতার কাছ থেকে কংগ্রেস পেয়েছে ১৩৩.০৪ কোটি টাকা। তৃতীয় স্থানে আছে তৃণমূল কংগ্রেস। ৩৬টি কর্পোরেট সংস্থার কাছ থেকে এনসিপি পেয়েছে ৫৭.০৮৬ কোটি টাকা। তবে ২০১৯-২০ আর্থিক বছরে সিপিআইএম কর্পোরেট সংস্থার কাছ থেকে কোনও অর্থই পায়নি।

এডিআরের পেশ করা পরিসংখ্যানে দেখা গিয়েছে, ২০১২-১৩ সাল থেকে ২০১৯-২০ সাল পর্যন্ত কর্পোরেট অনুদানের পরিমাণ ক্রমশই বেড়েছে। এই দীর্ঘ সাত-আট বছরে কর্পোরেট সংস্থাগুলির অনুদান বেড়েছে প্রায় ১০২৪ শতাংশ। এই অনুদানের সিংহভাগ গিয়েছে শাসক দলের হাতে। এডিআরের দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে, ২০১২-১৩ থেকে ২০১৯-২০ অর্থবর্ষের মধ্যে ২০১৯-২০ অর্থবর্ষে বিভিন্ন সংস্থা সবচেয়ে বেশি অনুদান দিয়েছে। ওই সময় ছিল ১৭ তম লোকসভা নির্বাচন। পূর্ববর্তী লোকসভা নির্বাচনের তুলনায় অনেকটাই বেশি অনুদান মিলেছে ১৭তম লোকসভা নির্বাচনের বছরে। অনুমোদন দাতাদের মধ্যে শীর্ষে রয়েছে প্রুডেন্ট ইলেক্টোরাল ট্রাস্ট। এই ট্রাস্ট কংগ্রেস এবং বিজেপিকে সবচেয়ে বেশিবার চাঁদা দিয়েছে। দলগুলির প্রাপ্ত অনুদানের ৪৩ শতাংশ এসেছে এই ট্রাস্টের কাছ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Facebook পেজ)