Friday, February 3, 2023

BJP Membership: মিসড কলে নথিভুক্ত ১৮ কোটি কর্মী খুঁজছে বিজেপি!

- Advertisement -

আজকাল ভারতীয় জনতা পার্টি (BJP) তার ১৮ কোটি সদস্য খুঁজে বের করার চেষ্টা করছে। এ জন্য মোতায়েন করা হয়েছে বড় দল। এরাই মিস কল দিয়ে দলের সদস্যপদ নিয়েছেন। এখন এসব সদস্যের তথ্য-উপাত্ত সংশোধনে ব্যস্ত দলটি। এর মধ্য দিয়ে দলটি লোকসভা ও বিধানসভা নির্বাচনের জন্য ব্যাপকভাবে প্রস্তুতি নিচ্ছে।

কারা এই ১৮ কোটি সদস্য?
দীর্ঘদিন ধরে বিজেপি মিসড কলের মাধ্যমে দলের সদস্যপদ দেওয়ার প্রচার চালাচ্ছে। এজন্য একটি টোল ফ্রি নম্বর জারি করা হয়েছে। মিসড কল দিলে যে কেউ বিজেপির সদস্য হয়ে যায়। এখন পর্যন্ত ১৮ কোটিরও বেশি মানুষ এই ভাবে বিজেপির সদস্য হয়েছেন। এখন বিজেপি এই সদস্যদের তথ্য সংশোধনে ব্যস্ত।

কেন ডেটা পুনরুদ্ধার?
বিষয়টি বোঝার জন্য নাম প্রকাশ না করার শর্তে এক নেতা বলেন, পরিসংখ্যান ও বাস্তবতার মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। ১৮ কোটিরও বেশি মানুষ মিসড কলের মাধ্যমে সদস্য হয়েছেন। এই পরিসংখ্যান নিশ্চিত না হওয়া পর্যন্ত, এই পরিসংখ্যানগুলি কেবল দাবিতেই থাকবে। এ কারণে মিসড কলের মাধ্যমে যেসব নম্বর থেকে সদস্যপদ নেওয়া হয়েছে, তা যাচাই করার সিদ্ধান্ত নিয়েছে দলীয় নেতৃত্ব। এ জন্য বুথ লেভেল পর্যন্ত ডাটা ফিডিংয়ের কাজ চলছে। প্রতিটি নম্বর যাচাই করা হচ্ছে এবং এর সম্পূর্ণ বিবরণ প্রস্তুত করা হচ্ছে।

- Advertisement -

ডেটা পুনরুদ্ধারের ব্যবহার কী?
বিজেপির জাতীয় নেতারা চারটি পয়েন্টে ডেটা যাচাইয়ের সুবিধাগুলি গণনা করেছেন। তিনি বলেন, ‘যাচাইয়ের পরে, বিজেপি দলের সদস্যপদ সংক্রান্ত সমস্ত প্রশ্নের উত্তর দৃঢ়ভাবে দিতে সক্ষম হবে। ডাটা ভেরিফিকেশনের কাজ যা এখন চলছে, যাতে মিসড কলের মাধ্যমে গ্রাহকদের সম্পূর্ণ বিবরণ পাওয়া যাচ্ছে। যেমন তিনি কোথায় থাকেন, কী করেন, বয়স, পরিবারের সদস্যদের তথ্য নেওয়া হচ্ছে। এই ডেটা তৈরি হয়ে গেলে বিজেপি বিশ্বের সবচেয়ে শক্তিশালী দল হয়ে উঠবে। এরপর জাতীয় পর্যায়ের যেকোনো নেতা এক ক্লিকে দেশের যেকোনো প্রান্তের কর্মীদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।