Friday, February 3, 2023

Norovirus: করোনার পর নোরোভাইরাসে জেরে কেরলে ১৯ ছাত্র সংক্রমিত

- Advertisement -

যদিও দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমেছে। কিন্তু এখনও করোনার কেস পাওয়া যাচ্ছে। করোনা মহামারীর মধ্যে কেরালায় নতুন নোরোভাইরাস (Norovirus) সংক্রমণ জনগণের পাশাপাশি সরকারের উত্তেজনা বাড়িয়েছে। কারণ এই মহামারীতে রাজ্যের ১৯ জন ছাত্র-ছাত্রী আক্রান্ত হয়েছেন। যাদের চিকিৎসা চলছে এবং তারা শঙ্কামুক্ত।

যদিও এর আগে গত বছরের জুনে দক্ষিণাঞ্চলীয় রাজ্যে এই ভাইরাস ধাক্কা খেয়েছিল। নোরোভাইরাসের প্রথম কেসটি ২০২১ সালের জুনে সামনে আসে। যখন আলাপুজা এবং আশেপাশের পৌরসভাগুলিতে তীব্র ডায়রিয়াজনিত রোগের ৯৫০ টি ঘটনা ভাইরাসের সাথে যুক্ত ছিল। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) অনুসারে, প্রতি বছর বিশ্বব্যাপী নোরোভাইরাসের আনুমানিক ৬৮৫ মিলিয়ন কেস রিপোর্ট করা হয়

নোরোভাইরাস কী, কীভাবে ছড়ায় তা জানুন:
নোরোভাইরাস একটি অত্যন্ত ছোঁয়াচে ভাইরাস। নোরোভাইরাস শীতকালীন বমি বাগ নামেও পরিচিত। নভোভাইরাস সংক্রমণে একজন ব্যক্তির মারাত্মক বমি এবং ডায়রিয়া হয়। অনেকে নরোভাইরাসকে ‘পাকস্থলীর ফ্লু’ বলেও উল্লেখ করেন। তবে ফ্লু বা ইনফ্লুয়েঞ্জার সাথে এর কোনো সম্পর্ক নেই। একজন সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে এটি দ্রুত ছড়িয়ে পড়ে। এছাড়া এটি দূষিত খাবারের মাধ্যমেও ছড়ায়। এই সংক্রামক ভাইরাসের প্রভাব দুই দিন থেকে ৬ দিন পর্যন্ত থাকে।

- Advertisement -

নোরোভাইরাসের চিকিৎসা:
স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, নোরোভাইরাসের কোনো নির্দিষ্ট চিকিৎসা নেই। এই ইনফেকশনে চিকিৎসকরা রোগীকে বেশি বেশি তরল খাওয়ার পরামর্শ দেন। এ রোগে শরীরে জলের ঘাটতি রোধে জোর দেওয়া হয়। এ ছাড়া বিশ্রাম নেওয়ার পরামর্শ দেওয়া হয়। এর সাথে এমন খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয় যা সহজে হজম হয়।