দিদির মুখ দেখে অনুপ্রাণিত হতাম, ‘সরস্বতী’র স্মরণে রহমান

40

সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের (Lata Mangeshkar) আকস্মিক মৃত্যু সকল দেশবাসীকে ধাক্কা দিয়েছে। গভীর শোকে ডুবে গিয়েছে ভারত। কিংবদন্তী গায়িকা লতা মঙ্গেশকর রবিবার ৯২ বছর বয়সে প্রয়াত হয়েছেন। তাঁর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করলেন সুরকার এ আর রহমান। স্পষ্ট বললেন, নিজের লতা দিদিকে বড্ড মিস করছেন।

তিনি বলেন, ‘আজকের দিনটা আমাদের জন্য অত্যন্ত দুঃখের দিন। লতাজির মতো কেউ শুধু একজন আইকন নন, তিনি ভারতের সঙ্গীত ও কবিতার অংশ, এই শূন্যতা চিরকাল বজায় থাকবে। আমি লতা দিদির মুখের একটা ছবি দেখে ঘুম থেকে উঠে অনুপ্রাণিত হতাম। কয়েকটি গান রেকর্ড করতে এবং তার সঙ্গে গান গাওয়ার জন্য নিজেকে ভাগ্যবান মনে করছি।’ রহমান লতাজির সঙ্গে তার সবচেয়ে স্মরণীয় কয়েকটি গানের জন্য সহযোগিতা করেছিলেন, যার মধ্যে ‘জিয়া জালে’ রয়েছে, যা মণি রত্নমের ছবি দিল সে-তে শাহরুখ খান এবং প্রীতি জিন্টার উপর চিত্রিত হয়েছিল।

রহমান বলেন, ‘আমি কখনোই আমার গানকে গুরুত্বের সঙ্গে নিইনি, কারণ আমি সব সময় নিজেকে একজন সুরকার ও সংগীতশিল্পী হিসেবে কল্পনা করেছি। যখন আমি তার জন্য কয়েকটি গান রচনা করেছি, বিকেল ৪টায় রিহার্সালের পরে, তিনি এই ঘরে যেতেন, তার সহকারীর সাথে বসতেন এবং খুব ধীরে ধীরে গাইতে শুরু করতেন, প্রতিটি গীতি স্পষ্টভাবে। আমি শুধু রুমটি অতিক্রম করেছি, এবং আমি বলেছিলাম যে তিনি কি শোয়ের জন্য অনুশীলন করছেন? এই একটা ঘটনা আমার জীবন বদলে দিয়েছে। তারপর থেকে, আমি যে কোনও শোতে যেতাম, আমি চলে যেতাম, এবং তানপুরা চালু করতাম এবং অনুশীলন করতাম, কিছু ওয়ার্ম-আপ সম্পন্ন করতাম। আমি প্রতিটি লিরিক এবং গানের পিছনে উদ্দেশ্য নিয়ে যাব।’