Kajol: কাজলের পোশাক বদলানোর ছবিতে বলিউড গরম

বিনোদন শিল্প সবসময়ই কোনও না কোনও কারণে শিরোনামে থাকে। সম্প্রতি নতুন বিতর্ক সামনে এসেছে – ডিপফেক ভিডিও। সম্প্রতি এই ডিপফেক ভিডিওর শিকার হয়েছেন কাজল। কাজলই…

বিনোদন শিল্প সবসময়ই কোনও না কোনও কারণে শিরোনামে থাকে। সম্প্রতি নতুন বিতর্ক সামনে এসেছে – ডিপফেক ভিডিও। সম্প্রতি এই ডিপফেক ভিডিওর শিকার হয়েছেন কাজল। কাজলই প্রথম অভিনেত্রী নন যার ভিডিও ভাইরাল হয়েছে। তার আগে ক্যাটরিনা কাইফ এবং রশ্মিকা মান্দান্নার এই ডিপফেক ভিডিও-টিও ভাইরাল হয়েছে। রশ্মিকা মান্দান্নার ডিপফেক ভিডিওর বিষয়টি এখনও ঠাণ্ডা হয়নি, তার মধ্যেই কাজলও এর শিকার হলেন। এই বিতর্ক ক্রমেই বাড়ছে। রিপোর্ট অনুযায়ী, এর আসল ভিডিও টিকটকে শেয়ার করেছেন রোজি ব্রিন নামে একজন সোশ্যাল মিডিয়া প্রভাবশালী। তিনি ৫ জুন, ২০২৩-এ গেট রেডি উইথ মি ট্রেন্ডের অধীনে এই ভিডিওটি শেয়ার করেছেন।

ভুয়ো ভিডিওতে রোজির মুখের বদলে কাজলের মুখ দেখা গেছে। ভিডিওটি টেম্পার করা হয়েছে এবং টেম্পার্ড ভিডিওতে দেখা যাচ্ছে কাজল ক্যামেরার সামনে পোশাক বদল করছেন। ভিডিওটি এত সুন্দরভাবে সম্পাদনা করা হয়েছে যে আপনি অনুমান করতে পারবেন না যে এই ভিডিওতে অন্য কেউ আছে এবং তা কাজল নন। অভিনেত্রীদের সঙ্গে এমন ঘটতে দেখে তাদের ভক্তরাও আঁতকে উঠছেন।

   

এমন ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তবে এত সহজে এই প্রযুক্তি ব্যবহার করা যায় না। এর অধীনে, অডিও, আলো এবং প্রতিবিম্বের সাথে টেম্পার করা হয়। ভিডিওটি মনোযোগ সহকারে দেখলে তা জানতে পারবেন। আজকাল সেলিব্রিটিরা এর শিকার হচ্ছেন। একইসঙ্গে এই বিষয়ে মানুষকে সতর্কও করেছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেছেন, এ বিষয়ে জনগণকে সচেতন হতে হবে। সম্প্রতি তিনি নিজের একটি ডিপফেক ভিডিওও দেখেছেন যাতে তাকে গরবা করতে দেখা যায় এবং এটি একেবারে বাস্তব বলে দেখে মনে হবে সকলের।