CU: মমতার পছন্দের সোনালীকে সরিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য

UGC বিধি না মেনে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ হয়েছিল অভিযোগে মামলা হয়।

67
Mamata at behala

কলকাতা বিশ্ববিদ্যালয়ের (CU) অস্থায়ী উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন আশিস চট্টোপাধ্যায়। সুপ্রিম কোর্টের রাজ্যের বিরাট ধাক্কার পরেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদ থেকে সরিয়ে দেওয়া হলো সোনালী চক্রবর্তীকে।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের তিন মাসের জন্য অস্থায়ী উপাচার্য করা হয়েছে বিশ্ববিদ্যালয়েরই সহ উপাচার্য (শিক্ষা) আশিস চট্টোপাধ্যায়কে। তাঁর নিয়োগের জন্য সম্মতি দিয়েছেন রাজ্যপাল লা গণেশন।

২০২১ সালের অগস্ট মাসে কলকাতা বিশ্ববিদ্যালয় সহ একাধিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করেছিল রাজ্য সরকার। রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনখড় সেই নিয়োগে অনুমতি দেয়নি। রাজ্য ও রাজ্যপাল সংঘাতের মাঝে আচার্যের সিলমোহর ছাড়াই বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ করেছিল রাজ্য সরকার।

উল্লেখ্য, সোনালী চক্রবর্তীর নিয়োগ ইউজিসি গাইডলাইন মেনে হয়নি, এই অভিযোগকে সামনে রেখে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে।

পিটিশনে উল্লেখ করা হয় গনতান্ত্রিক দেশের রাজ্য সরকার যদি সাংবিধানিক বিধিকে লঙ্ঘন করে রাজ্যপাল তথা রাজভবনকে পাশ কাটিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের মাথায় পছন্দের লোক বসায় তাহলে সেখানে সংকট অনিবার্য।

উপাচার্য পদে সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়ের পুনর্নিয়োগের সিদ্ধান্ত ‘বেআইনি’ বলে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই রায় বহাল রাখে সুপ্রিম কোর্টের বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড় ও হিমা কোহলির এজলাসে সেই মামলার শুনানি হয়। সুপ্রিম কোর্ট উপাচার্য পদে পুনর্নিয়োগ সংক্রান্ত মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশই বহাল রাখল।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)