Voter List 2024: ভোট দেওয়ার আগে ভোটার তালিকায় নাম দেখতে চান! জেনে নিন সহজ উপায়

Voter List 2024: লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। দেশে ভোট দিতে হলে ভোটার আইডি কার্ড আবশ্যক। যে কোনও নাগরিক ভোটার আইডি কার্ডের পাশাপাশি ভারতের…

Voter List 2024

Voter List 2024: লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। দেশে ভোট দিতে হলে ভোটার আইডি কার্ড আবশ্যক। যে কোনও নাগরিক ভোটার আইডি কার্ডের পাশাপাশি ভারতের নির্বাচন কমিশন কর্তৃক প্রস্তুত করা নির্বাচনী তালিকায় আপনার নাম থাকলেই ভোট দিতে পারবেন। অতএব, ভোটের তারিখের আগে আপনার নথিগুলি সঠিক করে নিন। লোকসভা নির্বাচন 2024 এর জন্য, ভোটার সেবা পোর্টালের মাধ্যমে আপনার ভোটার নিবন্ধন স্থিতি যাচাই করাও প্রয়োজন।

তালিকা থেকে নাম মুছে ফেলা হয়

শুধু ভোটার আইডি কার্ড থাকলেই ভোট দেওয়া যাবে না। সময়ে সময়ে ভোটার তালিকা পরিবর্তন হতে থাকে। অনেক সময় এমনও হয়েছে যে বিভিন্ন কারণে কিছু নাম হারিয়ে গেছে বা তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। তাই নির্বাচনের আগে তালিকায় আপনার নাম আছে কি না তা যাচাই করা জরুরি। আপনি সহজেই এটি অনলাইন চেক করতে পারেন. এর জন্য আপনার EPIC নম্বর, নাম, বয়স, জন্ম তারিখ, জেলা এবং বিধানসভা কেন্দ্রের প্রয়োজন হবে।

ভোটার তালিকায় আপনার নাম কীভাবে পরীক্ষা করবেন

  • প্রথমে ভোটার সার্ভিস পোর্টালে যান।
  • যেকোনো ওয়েব ব্রাউজার ব্যবহার করে আপনার ফোন, পিসি বা ল্যাপটপে ‘ https://electoralsearch.eci.gov.in/‘- এ যান।
  • পৃষ্ঠায় ভোটার তালিকায় আপনার নাম খুঁজে পেতে উপলব্ধ বিকল্পগুলি থেকে নির্বাচন করুন।
  • আপনি তিনটি বিকল্প দেখতে পাবেন – বিবরণ দ্বারা অনুসন্ধান করুন, EPIC দ্বারা অনুসন্ধান করুন এবং মোবাইল দ্বারা অনুসন্ধান করুন৷
  • প্রথমটিতে প্রয়োজনীয় বিবরণ লিখুন যেমন নাম, উপাধি, জন্ম তারিখ ইত্যাদি। তারপর ক্যাপচা লিখুন এবং অনুসন্ধান বোতাম টিপুন।
  • দ্বিতীয়টিতে ভাষা নির্বাচন করুন, EPIC নম্বর (আপনি এটি ভোটার আইডি কার্ডে পাবেন), রাজ্য, ক্যাপচা এবং অনুসন্ধান বোতামে ক্লিক করুন।
  • তৃতীয়টিতে রাজ্য এবং ভাষা নির্বাচন করুন। তারপর ভোটার আইডি এবং ক্যাপচা সহ নিবন্ধিত মোবাইল নম্বর লিখুন এবং অনুসন্ধান বোতাম টিপুন। সার্চ রেজাল্টে আপনার নাম দেখা গেলে, আপনার নাম নির্বাচনী তালিকায় আছে এবং আপনি আপনার ভোট দিতে পারবেন, যদি আপনার ভোটার আইডি কার্ড থাকে।