স্মার্টফোনে ‘আতঙ্ক’ তৈরি করেছে এই ১৩টি অ্যাপ!

11
These 13 apps have created 'panic' in smartphones

Google সম্প্রতি Play Store থেকে 20 মিলিয়নেরও বেশি ডাউনলোড সহ 10টিরও বেশি অ্যাপ সরিয়ে দিয়েছে। নিরাপত্তা গবেষকরা ক্ষতিকারক কার্যকলাপ সনাক্ত করার পরে যা ব্যাটারি নিষ্কাশন করতে পারে এবং অ্যান্ড্রয়েড ডিভাইসে স্বাভাবিকের চেয়ে বেশি ডেটা ব্যবহার করতে পারে।

ম্যাকাফি মোবাইল রিসার্চ টিমের গবেষকদের মতে, ক্ষতিকারক কোড সহ 13টি অ্যাপ গোপনে অতিরিক্ত কোড ডাউনলোড করেছে, যার ফলে তারা পটভূমিতে জালিয়াতি করেছে।

যদিও গুগল প্লে স্টোর থেকে এই বিপজ্জনক অ্যাডওয়্যার অ্যাপগুলি সরিয়ে দিয়েছে, প্রযুক্তি জায়ান্ট অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের অবিলম্বে ডিভাইস থেকে অ্যাপগুলি আনইনস্টল করার জন্য সতর্ক করেছে।

ক্ষতিকারক অ্যাপগুলি হল হাই স্পিড ক্যামেরা, স্মার্টটাস্ক, ফ্ল্যাশলাইট+, মেমো ক্যালেন্ডার, ইংরেজি-কোরিয়ান অভিধান, বুসানবাস, কুইক নোটস, স্মার্ট কারেন্সি কনভার্টার, জয়কোড, ইজডিকা, ইনস্টাগ্রাম প্রোফাইল ডাউনলোডার, ইজি নোটস, ইমেজ ভল্ট – ছবি লুকান।

আপনার স্মার্টফোনে যদি এই অ্যাপগুলির কোনওটি থাকে তবে আপনাকে অবিলম্বে এটি আনইনস্টল করতে হবে। আপনি Google Play Store থেকে আনইনস্টল করতে পারবেন না। তবে এটি ফোনে করা সম্ভব। প্রথমত, আপনাকে অ্যাপ আইকনে দীর্ঘক্ষণ প্রেস করতে হবে। এরপর সেখানে আনইনস্টল করার অপশন পাবেন। আনইনস্টল করার পরে, আপনি অ্যাপটির ফোল্ডার তৈরি করা হয়নি কিনা তা পরীক্ষা করুন। তারপর আপনি ফোল্ডার মুছে ফেলতে পারেন।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)