Online Payment: অনলাইন পেমেন্ট ভুল হয়েছে? এই নম্বরেই টাকা ফেরত

অনেক সময় অনলাইনে টাকা (Online Payment) ট্রান্সফার করার সময় অসাবধানতাবশত ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ভুল টাইপ হয়ে যায়। এই কারণে, আপনার সমস্ত অর্থ ভুল অ্যাকাউন্টে স্থানান্তরিত…

Online Payments gone wrong

অনেক সময় অনলাইনে টাকা (Online Payment) ট্রান্সফার করার সময় অসাবধানতাবশত ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ভুল টাইপ হয়ে যায়। এই কারণে, আপনার সমস্ত অর্থ ভুল অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়। ইন্টারনেটের ব্যবহার যত বাড়ছে, ব্যাংকিং সংক্রান্ত সমস্যাও বাড়ছে। এই ভুলটি যে কারও সাথে হতে পারে, এটি আপনার সাথে ঘটলে প্রথমে কী করবেন তা আপনার জানা গুরুত্বপূর্ণ। এখানে আমরা আপনাকে বলব UPI এবং নেট ব্যাঙ্কিংয়ের সময় ভুল অ্যাকাউন্টে টাকা চলে গেলে কী করতে হবে। কিভাবে 48 ঘন্টার মধ্যে ফেরত পাবেন।

অনলাইনে ভুল অর্থ প্রদানের ক্ষেত্রে এটি করুন

   

ভুল অনলাইন পেমেন্টের ক্ষেত্রে, আপনাকে ঘরে বসে একটি নম্বরে কল করতে হবে, তারপরে সংশ্লিষ্ট ব্যাঙ্কে গিয়ে ফর্মটি পূরণ করতে হবে। উল্লেখ্য, ভুল অর্থ প্রদানের 3 দিনের মধ্যে অভিযোগ করতে হবে। আরবিআই নির্দেশিকা অনুসারে, যদি ভুল করে ভুল অ্যাকাউন্টে অর্থ স্থানান্তরিত হয়ে থাকে, তবে 48 ঘন্টার মধ্যে ফেরত পাওয়ার একটি সহজ প্রক্রিয়া রয়েছে।

অভিযোগ করতে এই নম্বরে কল করুন

যখনই আপনি UPI এবং নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ভুল অ্যাকাউন্ট নম্বরে অর্থপ্রদান করবেন, প্রথমে 18001201740-এ বিষয়টি রিপোর্ট করুন। এর পরে, সংশ্লিষ্ট ব্যাঙ্কে গিয়ে ফর্মটি পূরণ করুন এবং এই তথ্য দিন। যদি আপনার ব্যাঙ্ক আপনাকে সাহায্য করতে অস্বীকার করে, তাহলে bankingombudsman.rbi.org.in-এ অভিযোগ করুন।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশিকা অনুসারে, অনলাইন পেমেন্টের সময় যদি ভুলবশত অন্য অ্যাকাউন্টে অর্থ স্থানান্তরিত হয়, তাহলে গ্রাহকের অভিযোগ খতিয়ে দেখা এবং 48 ঘন্টার মধ্যে ফেরত দেওয়ার দায়িত্ব ব্যাঙ্কের। মনে রাখবেন UPI এবং নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে অর্থপ্রদান করার পরে, ফোনে প্রাপ্ত বার্তাগুলি মুছবেন না। আসলে, এই বার্তাটিতে PPBL নম্বর রয়েছে, অভিযোগ করার সময় এই নম্বরটি প্রয়োজন।

অনলাইনে ছোট বা বড় লেনদেন করার সময় সতর্কতা অবলম্বন করুন এবং অর্থপ্রদান করার সময় একবার সম্পূর্ণ বিবরণ পরীক্ষা করুন।