Laptop Servicing At Home: ল্যাপটপ কাজ করা বন্ধ করে দেবে, এই ৫টি পদ্ধতি মেনে চলুন, সার্ভিস সেন্টারে যেতে হবে না

Laptop Servicing At Home: আজকাল বেশিরভাগ মানুষই পড়াশোনা বা কাজের জন্য ল্যাপটপ ব্যবহার করেন। কিন্তু, কিছুক্ষণ ব্যবহার করার পর অনেক সময় ল্যাপটপ আটকে যাওয়া বা…

Laptop Servicing At Home

Laptop Servicing At Home: আজকাল বেশিরভাগ মানুষই পড়াশোনা বা কাজের জন্য ল্যাপটপ ব্যবহার করেন। কিন্তু, কিছুক্ষণ ব্যবহার করার পর অনেক সময় ল্যাপটপ আটকে যাওয়া বা ঝুলে যাওয়ার মতো সমস্যার সম্মুখীন হতে হয়। যদি আপনার সাথেও এমন হয়ে থাকে, তাহলে আমরা আপনাকে কিছু সহজ সমাধান বলতে যাচ্ছি যা আপনার সমস্যার সমাধান করতে পারে। এখানে উল্লেখিত সমস্ত পদ্ধতি খুবই সহজ। এর জন্য আপনার কোন পেশাদার সাহায্যের প্রয়োজন হবে না।

লোকাল ডিস্ক স্পেস বাড়ান ভার্চুয়াল মেমরির জন্য, হার্ড ডিস্কটি খালি থাকতে হবে। স্থানীয় ডিস্ক সি হল সিস্টেমের প্রাথমিক ড্রাইভ (অপারেটিং সিস্টেম এখানে ইনস্টল করা আছে)। এই ধরনের ক্ষেত্রে, ল্যাপটপের মসৃণ কর্মক্ষমতা জন্য ফাঁকা জায়গা থাকা উচিত।

অস্থায়ী ফাইল মুছে ফেলুন:ল্যাপটপ দ্রুত চালানোর জন্য অস্থায়ী বা অস্থায়ী ফাইলগুলি সপ্তাহে দুইবার মুছে ফেলা উচিত। গ্রাফিক্স, ভিডিও বা মিডিয়া এডিটিং সফ্টওয়্যার ইত্যাদি ব্যবহার করার সময় অস্থায়ী ফাইলগুলি পিসিতে তৈরি এবং সংরক্ষণ করা হয়। সাধারণত, এই ফাইলগুলি আপনার সিস্টেমে অনেক জায়গা দখল করে। এটি অপসারণ করতে WIN + R টিপুন। তারপর টাইপ করুন “%temp%”। তারপর OK এ ক্লিক করুন। তারপর Ctrl+A চাপুন। তারপর Shift + Delete চাপার পর Yes এ ক্লিক করুন।

অপ্রয়োজনীয় সফ্টওয়্যার আনইনস্টল করুন: আপনার একটি নতুন পিসি থাকলেও, আপনি এখনও অনেক অ্যাপ প্রি-লোডেড পাবেন। অধিকাংশ মানুষ এটা ব্যবহার করে না। এই প্রি-লোড করা সফ্টওয়্যারগুলি অনেক জায়গা নেয়, যা সিস্টেমকে ধীর করে দেয়। সেই ক্ষেত্রে, এটি আনইনস্টল করুন।

ম্যালওয়্যারের জন্য স্ক্যান করুন: নতুন সফ্টওয়্যার ইনস্টল করার সময় বা পেনড্রাইভ-হার্ড ড্রাইভ সন্নিবেশ করার সময় পিসি স্ক্যান করা উচিত। ভাইরাস, স্পাইওয়্যার, অ্যাডওয়্যার বা অন্যান্য বিপজ্জনক প্রোগ্রাম এড়াতে এটি প্রয়োজনীয়। কারণ, তারা মেমরি, হার্ড ড্রাইভ এবং প্রসেসরের মতো প্রচুর সিস্টেম রিসোর্স ব্যবহার করে। এছাড়াও, আপনার ডেটাও ঝুঁকির মধ্যে রয়েছে। এর জন্য আপনি ইন-বিল্ট বা থার্ড পার্টি অ্যান্টি ভাইরাস অ্যাপ ব্যবহার করতে পারেন।

আপনার পিসি নিয়মিত রিস্টার্ট করুন: দিনে একবার আপনার পিসি রিস্টার্ট করুন এবং ডেস্ক থেকে বের হলে কম্পিউটার লক করুন। এই অনুশীলনটি RAM ফ্লাশ করে, মেমরি লিক প্রতিরোধ করে এবং বাগগুলি ঠিক করে আপনার কম্পিউটারের কর্মক্ষমতা উন্নত করতে সাহায্য করে। এমন পরিস্থিতিতে, যদি আপনার সিস্টেম ধীর হয়ে যায় তবে আরও এগিয়ে যাওয়ার আগে আপনার সিস্টেমটি পুনরায় চালু করুন। অবশেষে, আপনি চাইলে আপনার সিস্টেম রিসেটও করতে পারেন।