সর্বনাশ হতেই পারে, UPI জালিয়াতি থেকে বাঁচার উপায়গুলি জানুন

দিন দিন UPI এবং ইন্টারনেট ব্যাঙ্কিং সহ ডিজিটাল লেনদেন আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠছে। অনলাইন পেমেন্টের সুবিধা বিভিন্ন কেলেঙ্কারী এবং প্রতারণার শিকার হওয়ার ঝুঁকিও…

Deactivate UPI ID in December 2023

দিন দিন UPI এবং ইন্টারনেট ব্যাঙ্কিং সহ ডিজিটাল লেনদেন আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠছে। অনলাইন পেমেন্টের সুবিধা বিভিন্ন কেলেঙ্কারী এবং প্রতারণার শিকার হওয়ার ঝুঁকিও বেড়েই চলেছে।  UPI জালিয়াতি, একটি ব্যাঙ্কিং কেলেঙ্কারী, বা অনলাইন টাকা পাঠানোর একটি প্রতারণামূলক স্কিম। প্রতারকরা ক্রমাগত লোকেদের প্রতারণা করার জন্য নতুন নতুন উপায় তৈরি করছে৷ আপনার নিরাপত্তা নিশ্চিত করতে, স্ক্যামের ধরন সম্পর্কে সচেতন হওয়া এবং আরও গুরুত্বপূর্ণভাবে, হারানো অর্থ কীভাবে পুনরুদ্ধার করা যায় তা বোঝা গুরুত্বপূর্ণ।

আপনি বা আপনার পরিচিত কেউ যদি অনলাইন স্ক্যামের শিকার হয়ে থাকেন তবে আপনি কী পদক্ষেপ নিতে পারেন সে সম্পর্কে এখানে একটি বিশদ নির্দেশিকা রয়েছে৷

   

ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (UPI) ভারতে ডিজিটাল পেমেন্টে বৈপ্লবিক পরিবর্তন এনেছে, যা টাকা পাঠানোর একটি দ্রুত এবং সুবিধাজনক উপায় অফার করেছে। এই UPI লেনদেনও জালিয়াতি থেকে মুক্ত নয়। আপনি যদি UPI জালিয়াতির শিকার হন তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

UPI পরিষেবা প্রদানকারীকে রিপোর্ট করা: RBI (ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক) নির্দেশিকাগুলি সুপারিশ করে যে UPI জালিয়াতির ক্ষেত্রে প্রথম এবং প্রধান পদক্ষেপ হল UPI পরিষেবা প্রদানকারীকে (যেমন, GPay, PhonePe, Paytm) জালিয়াতিপূর্ণ লেনদেন সম্পর্কে অবিলম্বে অবহিত করা।

NPCI অভিযোগ পোর্টাল: যদি আপনার UPI পরিষেবা প্রদানকারী প্রতিক্রিয়াশীল না হয়, তাহলে npci.org.in-এ ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) পোর্টালে অভিযোগ করুন।

বিকল্পভাবে, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (PSP) ব্যাঙ্ক এবং যে ব্যাঙ্কে আপনি আপনার অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণ করেন সেখানে অভিযোগ দায়ের করুন।

ব্যাঙ্কিং এবং ডিজিটাল অভিযোগ: যদি সমস্যাটি ৩০ দিন ধরে চলতে থাকে, তাহলে ডিজিটাল অভিযোগের জন্য ব্যাঙ্কিং ওমবডসম্যানে কাছে যান। ডিজিটাল লেনদেনের জন্য RBI নির্দেশিকা অনুসরণ করে ওমবডসম্যানের কাছে একটি অফিসিয়াল অভিযোগ জমা দিন।

আপনি cms.rbi.org.in-এ অনলাইনে বা [email protected]এ ব্যাঙ্কিং ওমবডসম্যানকে একটি ইমেল পাঠিয়েও এটি করতে পারেন।

ব্যাঙ্কিং জালিয়াতিতে সাইবার অপরাধীরা অননুমোদিত লেনদেন করার জন্য সংবেদনশীল তথ্য চুরি করে। এটি ফিশিং লিঙ্ক বা সিস্টেম হ্যাকিংয়ের মাধ্যমে হতে পারে। আপনি যদি এই ধরনের প্রতারণার শিকার হন তবে এই পদক্ষেপগুলি নিন:

-ব্যাঙ্কে অবিলম্বে রিপোর্টিং: অননুমোদিত লেনদেন সম্পর্কে যত তাড়াতাড়ি সম্ভব আপনার ব্যাঙ্ককে অবহিত করুন। উল্লেখযোগ্যভাবে, ২৫,০০০ টাকা পর্যন্ত সম্ভাব্য ক্ষতি এড়াতে তিন দিনের মধ্যে আপনার রিপোর্ট ফাইল করুন।

-বিমা কোম্পানি যোগাযোগ: ব্যাঙ্ক আপনার দায়বদ্ধতা সীমিত করতে বীমা কোম্পানিকে জালিয়াতি সম্পর্কে অবহিত করবে। ব্যাঙ্ক থেকে ক্ষতিপূরণ ১০ কার্যদিবসের মধ্যে প্রক্রিয়া করা উচিত।

সাইবার ক্রাইম পোর্টাল:অন্যান্য ক্ষেত্রে, যেমন বাড়ি থেকে কাজ করা স্ক্যাম বা লটারি জালিয়াতি, প্রতারকরা ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিকে লক্ষ্য করে। যদি আপনি টাকা হারান, ব্যাঙ্ক কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করুন। যদি আপনার কেস জটিল হয়, এবং কোথায় রিপোর্ট করবেন তা আপনি নিশ্চিত না হন, আপনি সাইবার ক্রাইম পোর্টালে অভিযোগ দায়ের করতে পারেন।

আপনার কাছে cybercrime.gov.in-এর মাধ্যমে কল করে বা অনলাইনে স্থানীয় পুলিশে প্রতারণার অভিযোগ করার বা জাতীয় সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টালে (হেল্পলাইন নম্বর – 1930) অভিযোগ নথিভুক্ত করার বিকল্প রয়েছে।