AI টুল-এর সাহায্যে কীভাবে IRCTC ট্রেনের টিকিট বুকিং করবেন?

AI Chatbot: ট্রেনের টিকিট বুকিং এবং অন্যান্য রেল সম্পর্কিত পরিষেবাগুলি পাওয়া এখন আরও সহজ হয়ে উঠেছে। ভারতীয় রেল ব্যবহারকারীদের সুবিধার্থে একটি নতুন AI চ্যাটবট (AI…

AI Chatbot: ট্রেনের টিকিট বুকিং এবং অন্যান্য রেল সম্পর্কিত পরিষেবাগুলি পাওয়া এখন আরও সহজ হয়ে উঠেছে। ভারতীয় রেল ব্যবহারকারীদের সুবিধার্থে একটি নতুন AI চ্যাটবট (AI Chatbot) AskDisha 2.0 চালু করেছে। এই চ্যাটবটটি IRCTC ওয়েবসাইটে পাওয়া যায় এবং আপনাকে টিকিট বুকিং সংক্রান্ত তথ্য দিতে পারে। আসুন আমরা আপনাকে এই চ্যাটবট সম্পর্কে বিস্তারিত বলি।

AskDisha 2.0 কে যেকোনো সময় সাহায্য চাইতে ডিজিটাল ইন্টারঅ্যাকশনও বলা হয়। এটি CoRover.AI দ্বারা চালিত একটি কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং চালিত চ্যাটবট। এই চ্যাটবট হিন্দি এবং ইংরেজি ভাষা সমর্থন করে এবং IRCTC ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ উভয়েই উপলব্ধ।

AskDisha 2.0 আপনাকে কোন কাজে সাহায্য করতে পারে?

AskDisha 2.0 chatbot-এর সাহায্যে আপনি সহজেই রেলের টিকিট বুকিং সংক্রান্ত অনেক কাজ করতে পারবেন। আপনি টিকিট বুক করতে, পিএনআর স্ট্যাটাস চেক করতে, টিকিট বাতিল করতে, রিফান্ড স্ট্যাটাস চেক করতে, বোর্ডিং স্টেশন পরিবর্তন করতে, বুকিংয়ের ইতিহাস দেখতে, ই-টিকিট দেখতে, ইআরএস ডাউনলোড করতে, ই-টিকিট প্রিন্ট করতে এবং শেয়ার করতে এর সাহায্য নিতে পারেন৷

কীভাবে AskDisha 2.0 ব্যবহার করবেন

আপনি IRCTC ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ উভয়েই AskDisha 2.0 ব্যবহার করতে পারেন। জেনে নিন এর পদ্ধতি।

Website

1. প্রথমে IRCTC ওয়েবসাইট খুলুন।
2. হোমপেজের নীচে ডানদিকে AskDisha 2.0 আইকনটি সন্ধান করুন৷
3. আপনি টেক্সট বক্সে সরাসরি আপনার প্রশ্ন টাইপ করে তথ্য চাইতে পারেন।
4. আপনি কথা বলার মাধ্যমেও আপনার প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন।
5. আপনি কথা বলার মাধ্যমে একটি প্রশ্ন জিজ্ঞাসা করতে মাইক্রোফোন আইকনে ক্লিক করতে পারেন৷
6. এর পরে চ্যাটবট আপনার প্রশ্নের উত্তর দেবে।

Mobile App

1. আপনার স্মার্টফোনে IRCTC Rail Connect অ্যাপ ডাউনলোড করুন।
2. এর পরে, অ্যাপে AskDisha 2.0 আইকনটি খুঁজুন এবং আপনার প্রশ্ন টাইপ করা বা বলা শুরু করুন।
3. এর পরে চ্যাটবট আপনার প্রশ্নের উত্তর দেবে।