মেটা মালিকানাধীন হোয়াটসঅ্যাপ (Whatsapp) ইন্টারন্যাশনাল ওয়ান-টাইম পাসওয়ার্ড (OTPs) এর একটি নতুন বিভাগ চালু করেছে। এতে ভারতে ব্যবসায়িক বার্তা পাঠানোর খরচ বেড়ে যাবে। হোয়াটসঅ্যাপের এই পদক্ষেপে কোম্পানির আয় বাড়বে বলে আশা করা হচ্ছে। ইকোনমিক্স টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক বার্তার দাম আগের চেয়ে ২০ গুণ বেড়েছে। তবে সাধারণ ব্যবহারকারীরা আগের মতোই বিনামূল্যে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে থাকবেন। এসএমএসে ব্যবসা করা হলে নতুন সিদ্ধান্ত।
WhatsApp-এর নতুন আন্তর্জাতিক বার্তা বিভাগের অধীনে, আপনাকে প্রতি বার্তায় ২.৩ টাকা দিতে হবে৷ ১ জুন থেকে এই নিয়ম কার্যকর হবে। এর প্রভাব ভারত ও ইন্দোনেশিয়া উভয় দেশের ব্যবসায় দৃশ্যমান হবে। হোয়াটসঅ্যাপের নতুন সিদ্ধান্ত আমাজন, গুগল এবং মাইক্রোসফ্টের মতো আন্তর্জাতিক সংস্থাগুলির যোগাযোগ বাজেট বাড়িয়ে দেবে। আসলে, হোয়াটসঅ্যাপের মাধ্যমে যাচাইকরণ সাধারণ আন্তর্জাতিক যাচাইকরণ ওটিপির চেয়ে সস্তা ছিল।
আগে টেলিকম সংস্থাগুলি স্থানীয় এসএমএস পাঠানোর জন্য প্রতি এসএমএস ০.১২ পয়সা চার্জ করত, যেখানে আন্তর্জাতিক মূল্য ছিল ৪.১৩ টাকা প্রতি এসএমএস, যেখানে হোয়াটসঅ্যাপ আন্তর্জাতিক এসএমএসের জন্য প্রতি এসএমএস ০.১১ পয়সা চার্জ করত, যা এখন ছিল। এসএমএস প্রতি ২.৩ টাকা বেড়েছে।
আমরা আপনাকে বলি যে ভারতে মেসেজিং এন্টারপ্রাইজগুলিতে দ্রুত বৃদ্ধি রেকর্ড করা হচ্ছে, যাদের বাজার শেয়ার প্রায় ৭৬০০ কোটিতে পৌঁছেছে। এতে এসএমএস, পুশ বার্তা, ওটিপি যাচাইকরণ, অ্যাপ্লিকেশন লগইন, আর্থিক লেনদেন, পরিষেবা সরবরাহের মতো বার্তা অন্তর্ভুক্ত রয়েছে।
কম এসএমএস চার্জের কারণে, অ্যামাজন, ফ্লিপকার্টের মতো ই-কমার্স প্ল্যাটফর্মগুলি হোয়াটসঅ্যাপকে একটি যাচাইকরণ এবং বার্তাপ্রেরণ সরঞ্জাম হিসাবে ব্যবহার করেছিল, যার কারণে এয়ারটেল এবং জিওর মতো সংস্থাগুলি ক্ষতির সম্মুখীন হয়েছিল৷ তবে নতুন সিদ্ধান্তের পর টেলিকম কোম্পানিগুলো লাভবান হবে বলে আশা করা হচ্ছে।