Smartphones: চুরি ও নকল মোবাইল ব্লক করতে নয়া ব্যবস্থা ভারত সরকারের

29
India Government Announces One Big Rule To Block Stolen And Fake Smartphones

ভারতে হারিয়ে যাওয়া বা চুরি হওয়া স্মার্টফোনের (Smartphones) অপব্যবহার রোধ করতে সরকার একটি সাহসী পদক্ষেপ নিয়েছে। জানুয়ারী 1, 2023 থেকে সমস্ত মোবাইল ফোন নির্মাতাদের একটি নতুন ফোন চালু হওয়ার আগে ভারতীয় নকল ডিভাইস সীমাবদ্ধতা পোর্টাল (https://icdr.ceir.gov.in) এর সাথে ভারতে তৈরি প্রতিটি হ্যান্ডসেটের IMEI নম্বর নিবন্ধন করতে হবে।

অতীতের রিপোর্টগুলি হাইলাইট করেছে যে ভারতে লক্ষ লক্ষ স্মার্টফোন এবং ফিচার ফোন রয়েছে যা জাল IMEI নম্বর বা ডুপ্লিকেট IMEI নম্বর দিয়ে আসে। এছাড়াও, ভারতে জনপ্রিয় হ্যান্ডসেটগুলির কপিক্যাট কেনা কঠিন নয় যা বেশিরভাগই চীন থেকে আসে। নতুন নিয়মের লক্ষ্য হল ভারতে বিক্রি হওয়া সমস্ত মোবাইল ফোনের একটি বৈধ IMEI নম্বর আছে যা ডিজিটালভাবে ট্র্যাক করা যায়। নাগরিকদের জন্য, নতুন প্রক্রিয়া ব্যবহারকারীদের তাদের স্মার্টফোন বা ফিচার ফোনগুলি হারিয়ে গেলে বা চুরি হলে ব্লক করতে সাহায্য করবে, যাতে এর অপব্যবহার না হয়। এটি ভারতে স্মার্টফোনের কালো বাজারিকে আটক করবে বলে আশা করা হচ্ছে।

উৎপন্ন/ইস্যু করা IMEI শংসাপত্রগুলি বেআইনি এবং আইনি ব্যবস্থা নেওয়া হবে। সরকার উপরে উল্লিখিত ওয়েব পোর্টালের মাধ্যমে নিবন্ধন এবং IMEI শংসাপত্র তৈরির প্রক্রিয়ার জন্য আবেদনকারীকে সহায়তা করার জন্য কোনো এজেন্ট বা তৃতীয় পক্ষকে নিযুক্ত করেনি।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)