Cvigil অ্যাপে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করা যাবে, 100 মিনিটের মধ্যে নেওয়া হবে ব্যবস্থা

Cvigil App: নির্বাচন কমিশন 2024 সালের লোকসভা নির্বাচনে মডেল কোড অফ কন্ডাক্ট (Model Code of Conduct) মেনে চলা নিশ্চিত করতে সিভিজিল অ্যাপ (Cvigil app) আপডেট…

cVigil app

Cvigil App: নির্বাচন কমিশন 2024 সালের লোকসভা নির্বাচনে মডেল কোড অফ কন্ডাক্ট (Model Code of Conduct) মেনে চলা নিশ্চিত করতে সিভিজিল অ্যাপ (Cvigil app) আপডেট করেছে। এই অ্যাপের সাহায্যে, আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ কয়েক মিনিটের মধ্যে করা যাবে এবং এর উপর গৃহীত পদক্ষেপের তথ্য 100 মিনিটের মধ্যে আপনার কাছে পৌঁছে যাবে। আপনি যদি লোকসভা নির্বাচনের সময় আদর্শ আচরণবিধি লঙ্ঘনের কোনও ঘটনা দেখতে পান, তাহলে আপনি সহজেই আপনার মোবাইলের মাধ্যমে অভিযোগ করতে পারেন।

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ জানাতে, আপনাকে শুধু আপনার Android মোবাইলে Cvigil অ্যাপটি ডাউনলোড করতে হবে। তারপরে আপনি ছবি বা ভিডিও দিয়ে অনলাইনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করতে পারেন। এই অ্যাপটির সবচেয়ে ভালো বিষয় হল অভিযোগকারীর পরিচয় গোপন রাখা হয় এবং যারা আচরণবিধি লঙ্ঘন করে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়। আপনি যদি সিভিজিল অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন তাও জানতে চান তবে আমরা এখানে এটি সম্পর্কে বিস্তারিত বলছি।

Cvigil অ্যাপের মাধ্যমে আচরণবিধি লঙ্ঘন সম্পর্কে অভিযোগ করুন
সিভিজিল অ্যাপটি আচরণবিধি লঙ্ঘনের রিপোর্ট করার জন্য ডিজাইন করা হয়েছে। এখনও অবধি, উপযুক্ত প্রমাণের অভাবে আচরণবিধি সম্পর্কিত অভিযোগের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া যায়নি, তবে সিভিজিল অ্যাপের সাহায্যে এখন যে কোনও ব্যক্তি কয়েক মিনিটের মধ্যে প্রমাণ সহ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করতে সক্ষম হবেন। এছাড়াও, এই অ্যাপের মাধ্যমে অভিযোগ করা হলে 100 মিনিটের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে।

অ্যান্ড্রয়েড মোবাইলে Cvigil অ্যাপ ব্যবহার করা হবে
নির্বাচন কমিশন জানিয়েছে, অ্যান্ড্রয়েড মোবাইলে সিভিজিল অ্যাপ ব্যবহার করা যাবে। এই অ্যাপটি উপনির্বাচন, বিধানসভা এবং লোকসভা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করার জন্য ডিজাইন করা হয়েছে। এই অ্যাপটির সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল অভিযোগ করার সময়, এই অ্যাপটি অটো মোডে অবস্থান নির্বাচন করে, যার কারণে অভিযোগকারীকে আচরণবিধি লঙ্ঘনের স্থান সম্পর্কে বিশদ বিবরণ দেওয়ার প্রয়োজন হয় না।

Cvigil অ্যাপ কীভাবে কাজ করে?

নির্বাচন কমিশনের মতে, এখন পর্যন্ত আচরণবিধি লঙ্ঘনের বিপুল সংখ্যক অভিযোগ পাওয়া গেলেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি। যার কারণে আচরণবিধি লঙ্ঘনের বেশিরভাগ ক্ষেত্রে সময়মতো ব্যবস্থা নেওয়া যায়নি, তবে সিভিজিল অ্যাপের সাহায্যে, আপনি অভিযোগের সময় আচরণবিধি লঙ্ঘনের একটি ছবি বা 2 মিনিটের ভিডিও আপলোড করতে পারেন এই অ্যাপের সাহায্যে। যার ভিত্তিতে অভিযোগ পাওয়ার একশ মিনিটের মধ্যে নির্বাচন কমিশন ব্যবস্থা নেয়।

আপনি যদি Cvigil অ্যাপের মাধ্যমে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করতে চান, তাহলে একটি ছবি বা 2 মিনিটের ভিডিও তৈরি করুন এবং এর একটি সংক্ষিপ্ত বিবরণ প্রস্তুত করুন। এর পরে, সিভিজিল অ্যাপটি খুলুন এবং ভিডিও বা ছবির সাথে একটি ক্যাপশন লিখুন। এই সময়ে, অবস্থান ম্যাপিং অটো মোডে করা হবে এবং আপনি জমা ট্যাপ টিপে অভিযোগ পোস্ট করতে পারেন।