ঘৃণা ছড়ানোর অভিযোগে ৪৫টি YouTube ভিডিও নিষিদ্ধ করল কেন্দ্র 

28
YouTube channels

ভারত সরকার সোমবার থেকে 10টি ভিন্ন YouTube চ্যানেল থেকে ইউটিউবে 45টি ভিডিও ব্লক করার পদক্ষেপ নিয়েছে। মন্ত্রক নিশ্চিত করেছে যে বিষয়বস্তু অপসারণ করা হয়েছে অগ্নিপথ প্রকল্পের সাথে সম্পর্কিত বিভ্রান্তি ছড়ানোর ভিত্তিতে ।এবং জাতীয় নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে সংবেদনশীল।

“মন্ত্রণালয়ের দ্বারা অবরুদ্ধ কিছু ভিডিও অগ্নিপথ প্রকল্প, ভারতীয় সশস্ত্র বাহিনী, ভারতের জাতীয় নিরাপত্তা যন্ত্র, কাশ্মীর, ইত্যাদি সংক্রান্ত বিষয়ে বিভ্রান্তি ছড়ানোর জন্য ব্যবহার করা হয়েছিল। জাতীয় নিরাপত্তা এবং বিদেশী রাজ্যগুলির সাথে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের দৃষ্টিকোণ থেকে বিষয়বস্তু মিথ্যা এবং সংবেদনশীল বলে পরিলক্ষিত হয়েছে, “মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে।

মন্ত্রক আরও জানিয়েছে যে ব্লক করা ভিডিওগুলি সম্মিলিতভাবে 1 কোটিরও বেশি ভিউয়ারশিপ পেয়েছে, যা তার বিস্তৃত নাগাল এবং দেশের বিভিন্ন অংশে মানুষের কাছে অ্যাক্সেসের পরামর্শ দেয়। বিবৃতিতে বলা হয়েছে যে আদেশটি 23 সেপ্টেম্বর আইটি নিয়ম 2021 এর আওতায় জারি করা হয়েছিল।

“কন্টেন্টের মধ্যে রয়েছে জাল খবর এবং ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে ঘৃণা ছড়ানোর উদ্দেশ্য নিয়ে ছড়িয়ে পড়া মর্ফড ভিডিও। উদাহরণগুলির মধ্যে রয়েছে মিথ্যা দাবি যেমন সরকার নির্দিষ্ট সম্প্রদায়ের ধর্মীয় অধিকার কেড়ে নিয়েছে, ধর্মীয় সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংস হুমকি, ভারতে গৃহযুদ্ধ ঘোষণা ইত্যাদি,” এটিতে বলা হয়।
সরকার গত কয়েক মাসে একই ধরনের নিষেধাজ্ঞা জারি করেছে। চ্যানেলের বিষয়বস্তু প্রকাশের প্রকৃতি বেশিরভাগই সাম্প্রদায়িক ঘৃণা এবং অন্যান্য বিভ্রান্তির সাথে সম্পর্কিত যা দাবানলের মতো ছড়িয়ে পড়লে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে উঠতে পারে। এই চ্যানেলগুলির বিরুদ্ধে পদক্ষেপ সরকার এবং ইউটিউবকে বিষয়বস্তু নির্মাতাদের দ্বারা প্রকাশিত সামগ্রী পর্যবেক্ষণ করতে সহায়তা করে৷

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)