iPhone: অ্যাপল ‘ভিন্টেজ’ তালিকায় যুক্ত হল একটি আইফোন

49
iPhone has been added to the Apple 'vintage' list

প্রতি কয়েক মাসে অ্যাপল তার পুরানো এবং অপ্রচলিত পণ্যগুলির তালিকায় একটি বা দুটি পণ্য যুক্ত করে। এবার এর ব্যাপক জনপ্রিয় iPhone 6-এর পালা। 9to5Mac-এর একটি রিপোর্ট অনুযায়ী, iPhone 6 এখন একটি ভিনটেজ অ্যাপল পণ্য হিসেবে বিবেচিত হয়। iPhone 6 অ্যাপলের জন্য একটি ‘ল্যান্ডমার্ক’ ফোন ছিল কারণ এটি কোম্পানির তৈরি প্রথম বিগ-গিশ ডিভাইস ছিল।

ভিনটেজ অ্যাপল পণ্য কি?
একটি ভিনটেজ অ্যাপল পণ্য যা নিয়মিত সফ্টওয়্যার পণ্য পায় না। আইফোন, আইপ্যাড বা ম্যাক সম্পর্কে একটি স্ট্যান্ডআউট বৈশিষ্ট্য হল এটি সর্বনিম্ন পাঁচ বছরের জন্য সফ্টওয়্যার আপডেট পেতে থাকে। কিন্তু একটি ভিনটেজ পণ্য কোন আপডেট পেতে দাঁড়ায় না এবং অ্যাপলও এই পণ্যগুলির মেরামত বা পরিষেবার প্রতিশ্রুতি দেয় না।

এই বিষয়ে অ্যাপল ব্যাখ্যা করে, “পণ্যগুলিকে ভিনটেজ হিসাবে বিবেচনা করা হয় যখন অ্যাপল 5-এর বেশি এবং 7 বছরেরও কম আগে বিক্রির জন্য তাদের বিতরণ বন্ধ করে দেয়।” এর অর্থ এই নয় যে ডিভাইসটি কাজ করা বন্ধ করে দেবে তবে এটি কেবলমাত্র যখন কোনও ব্যবহারকারী নিয়মিত আপডেট না পান তখন শেলফ লাইফ আরও কমতে থাকে।

অপ্রচলিত অ্যাপল পণ্য কি?
যদিও অপ্রচলিত শব্দটি প্রকৃতিতে কিছুটা নির্দিষ্ট বলে মনে হতে পারে, অ্যাপল ব্যাখ্যা করে যে “পণ্যগুলিকে অপ্রচলিত বলে মনে করা হয় যখন অ্যাপল 7 বছরেরও বেশি আগে বিক্রির জন্য তাদের বিতরণ বন্ধ করে দেয়।” এছাড়া, আপনি কোন আপডেট পাবেন না এবং এর পাশাপাশি অ্যাপল তাদের মেরামত বা পরিষেবা দেবে না। আসলে, এমনকি পরিষেবা প্রদানকারীরা অপ্রচলিত পণ্যগুলির জন্য যন্ত্রাংশ অর্ডার করতে পারে না। সুতরাং 2013 বা 2014 এর কাছাকাছি লঞ্চ করা যেকোন পণ্য অপ্রচলিত পণ্যগুলিতে – বা পরে থেকে তাড়াতাড়ি পাওয়া যেতে পারে৷

আইফোন 6 এখন কি হবে?
অ্যাপল অনেক বছর আগে আইফোন 6 বন্ধ করে দিয়েছে। গত বছর বা তারও বেশি সময়ে, কোনো সফ্টওয়্যার আপডেটও আইফোন 6 প্রাপ্ত হয়নি৷ ব্যবহারকারীরা এটি মেরামত করতে পারেন তবে অ্যাপল তার অনুমোদিত পরিষেবা কেন্দ্রগুলিতে এটি ঠিক করবে এমন কোনও গ্যারান্টি নেই৷

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)